kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

সিলেটে মিলছে না সাধারণ শয্যাও

♦ ২৪ ঘণ্টায় শনাক্ত আরো ৭৩১ আক্রান্তের হার ৩৯.০৩%
♦ আইসিইউ শয্যা না পেয়ে মৃত্যুও ঘটছে

আহমেদ নূর, সিলেট   

৬ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিলেটে মিলছে না সাধারণ শয্যাও

সিলেট বিভাগে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। অবস্থা এমন পর্যায়ে ঠেকেছে, এখন হাসপাতালগুলোতে সাধারণ শয্যাও মিলছে না। রোগীর চাপে হাসপাতালগুলো শয্যা বাড়িয়েও পরিস্থিতি সামাল দিতে পারছে না। সিলেটে করোনা আক্রান্ত রোগীর আইসিইউ শয্যার হাহাকার চলছে অনেক আগ থেকেই। গুরুতর রোগীরা আইসিইউ শয্যা না পেয়ে মারা যাওয়ারও ঘটনা ঘটছে।

এদিকে সিলেট বিভাগে ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত) এক হাজার ৮৫৩টি নমুনা পরীক্ষা করে ৭৩১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩৯.০৩ শতাংশ। একই সময়ে মারা গেছে ১৩ জন, এর মধ্যে ১২ জনই সিলেট জেলার। আগের দিন বুধবার সিলেট বিভাগে আক্রান্ত হয় ৭১৫ জন, আর মারা যায় ২০ জন। শনাক্তের হার ছিল ৩৭.৪৩ শতাংশ।

গেল জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে বিভাগে ১০ হাজার ৪৮৮ জনের করোনা শনাক্ত হয়। শুধু জুলাইতেই শনাক্ত হয় ১৪ হাজার ৪৭১

জন। আগস্টে সংক্রমণের হার আরো বেড়েছে। প্রথম চার দিনেই (১ থেকে ৪ আগস্ট) বিভাগে তিন হাজার ৯ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে এক হাজার ৭৮৪ জনই সিলেট জেলার। একই সময়ে গত চার দিনে বিভাগে মারা গেছে ৫৯ জন, এর মধ্যে ৪৭ জনই সিলেট জেলার বাসিন্দা। 

সিলেটে করোনা আক্রান্ত রোগীদের জন্য সবচেয়ে বেশি শয্যা রয়েছে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে। প্রথমে দুটি ওয়ার্ডে ১২০টি শয্যা নিয়ে এই হাসপাতালে করোনার রোগীদের চিকিৎসা শুরু হয়। পরে রোগীর চাপ বাড়ায় ২০০ শয্যায় উন্নীত করা হয়। তাতেও রোগীর জায়গা হচ্ছে না। বর্তমানে হাসপাতালটিতে আটটি আইসিইউসহ ৩২৫টি শয্যা রয়েছে। কিন্তু সব শয্যাই রোগীতে পরিপূর্ণ।

হাসপাতালটির সহকারী পরিচালক (প্রশাসন) আবুল কালাম আজাদ বলেন, ‘রোগীর চাপ অনেক বেশি। গত শনিবার আমরা ৫৫ শয্যার আরেকটি করোনা ওয়ার্ড চালু করেছি। বর্তমানে আটটি আইসিইউসহ ৩২৫টি শয্যার সবটিতেই রোগী ভর্তি আছে।’

করোনার রোগীর জন্য বিশেষায়িত হাসপাতাল শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) নাফী মাহদি জানান, এখানেও এখন শয্যার চেয়ে বেশি রোগী ভর্তি আছে।



সাতদিনের সেরা