kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

নেত্রকোনায় ভ্রাম্যমাণ আদালতে সাজা পাওয়া দুই শিশু মুক্ত

বিচারপতির কাছে আইনজীবীর চিঠি

নিজস্ব প্রতিবেদক   

৫ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আইনজীবীর চিঠি পেয়ে নেত্রকোনোর আটপাড়া উপজেলায় ভ্রাম্যমাণ আদালতে সাজা পাওয়া দুই শিশুকে তাত্ক্ষণিক মুক্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চ গতকাল বুধবার এই আদেশ দেন।

দুই শিশুর মুক্তির জন্য বিচারপতির কাছে সুপ্রিম কোর্টের এক আইনজীবীর ই-মেইলে পাঠানো চিঠি পেয়ে তাত্ক্ষণিক সাড়া দেন উচ্চ আদালত। চিঠি পেয়েই শিশু দুটিকে মুক্তির নির্দেশ দেন আদালত। এই আদেশের বিষয় সংশ্লিষ্টদের জানাতে সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা সাইফুর রহমানকে নির্দেশ দেন আদালত।

এদিকে সাইফুর রহমান কালের কণ্ঠকে জানান, হাইকোর্টের আদেশ পাওয়ার পরপরই নেত্রকোনার জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে। জেলা প্রশাসক জানিয়েছেন, হাইকোর্টের আদেশ পাওয়ার আগেই তিনি (জেলা প্রশাসক) ওই শিশুদের মামলা নিষ্পত্তি করে তাদের মুক্তি দিয়েছেন।

এর আগে গতকাল সকালে ওই দুই শিশুর মুক্তির জন্য বিচারপতি এম ইনায়েতুর রহিম বরাবর ই-মেইলে চিঠি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। ভ্রাম্যমাণ আদালতে শিশুকে দণ্ড দেওয়া এখতিয়ারবহির্ভূত উল্লেখ করে তাদের মুক্তির নির্দেশনা চাওয়া হয় ওই চিঠিতে। কারো মুক্তির জন্য কোনো বিচারপতির কাছে চিঠি দেওয়ার ঘটনা এই প্রথম। ‘বাল্যবিবাহ নিরোধ আইনে দুই শিশুকে দণ্ড’ শিরোনামে গতকাল একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে চিঠিটি দেওয়া হয়।



সাতদিনের সেরা