kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

বাংলা একাডেমির আলোচনা

বঙ্গবন্ধুর সমাজতন্ত্র ধার করা নয়

নিজস্ব প্রতিবেদক   

৫ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ বলেছেন, বঙ্গবন্ধু শোষকের গণতন্ত্র নয় বরং শোষিতের গণতন্ত্রে বিশ্বাসী ছিলেন। সেই বিশ্বাস থেকে সংবিধানে সমাজতন্ত্রকে অন্তর্ভুক্ত করেছেন। তবে তাঁর সমাজতন্ত্র ধার করা সমাজতন্ত্র নয় বরং বাংলার মাটি ও জল-হাওয়া থেকে উত্থিত নিজস্ব বিষয়ে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলা একাডেমি আয়োজিত অনলাইন আলোচনায় তিনি এই কথা বলেন।

গতকাল বুধবার বিকেলে অনুষ্ঠিত আলোচনায় সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান। অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত ‘কফিনের লোকটি’ কবিতা পাঠ করেন কবি মাকিদ হায়দার। কবি শামসুর রাহমান রচিত ‘ইলেক্ট্রার গান’ কবিতার আবৃত্তি পরিবেশন করেন বাচিকশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়।

‘আগস্ট ট্র্যাজেডি ও বর্তমান বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধে অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ আরো বলেন, বঙ্গবন্ধু ঘুণে ধরা সমাজের মূল ধরে টান দিতে চেয়েছেন। সমাজের সার্বিক পরিবর্তনের লক্ষ্যেই দ্বিতীয় বিপ্লবের ডাক দিয়েছিলেন তিনি, তবে পরাজিত পাকিস্তানি অপশক্তির ষড়যন্ত্রে আগস্ট ট্র্যাজেডিতে বঙ্গবন্ধু শহীদ হলে বাংলাদেশের পশ্চাত্যাত্রা শুরু হয়। দীর্ঘদিন পর বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে আবারও আমরা ঘুরে দাঁড়িয়েছি।



সাতদিনের সেরা