kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

‘কারাভোগকারী নেতাদের মধ্যে বঙ্গবন্ধু অন্যতম’

নিজস্ব প্রতিবেদক   

৩ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘বিশ্বের রাজনৈতিক ইতিহাসে দীর্ঘতম কারাভোগকারী জাতীয়তাবাদী নেতাদের অন্যতম বঙ্গবন্ধু,’ বলেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য রাশিদ আসকারী।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলা একাডেমি আয়োজিত অনলাইন আয়োজনের দ্বিতীয় দিনে ‘বঙ্গবন্ধুর কারাজীবন : অন্ধকারে দীপশিখা’ শীর্ষক প্রবন্ধে তিনি এ কথা বলেন। 

গতকাল সোমবার বিকেল ৩টায় আয়োজিত অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত ‘শোকের চিহ্নগুলি তোমার’ কবিতা পাঠ করেন কবি অসীম সাহা। কবি মযহারুল ইসলাম রচিত ‘একটি সূর্যের হাত ধরে’ কবিতার আবৃত্তি পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, বাচিকশিল্পী আশরাফুল আলম। অনুষ্ঠানে বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত বইয়ের ডিজিটাল প্রদর্শনী করা হয়। স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান। সভাপতির বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

অধ্যাপক রাশিদ আসকারী বলেন, ‘বঙ্গবন্ধুর জীবনই বাঙালির সবচেয়ে বড় রাজনৈতিক ঐতিহ্য, শ্রেষ্ঠ উত্তরাধিকার। এগুলো সংরক্ষণের প্রয়োজন রয়েছে। আর সে জন্য প্রয়োজন যত্নশীল প্রয়াস। তাঁর কারাজীবনের প্রতিদিনের প্রতিটি ঘটনার কার্যকারণ নির্ণয়ের মধ্য দিয়ে বাঙালির স্বাধীনতাসংগ্রামের ইতিহাস অনেক বেশি সুরক্ষিত এবং সত্যায়িত হতে পারে, বাঙালির রাজনৈতিক ঐতিহ্য সংরক্ষিত হতে পারে।’ অনুষ্ঠানটি বাংলা একাডেমির ফেসবুক পেজে facebook.com/banglaacademy.gov.bd/live সরাসরি সম্প্রচার করা হবে।



সাতদিনের সেরা