kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

বিসিএস থেকে চিকিৎসক

কার্যতালিকা থেকে রিট বাদ দিয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক   

৩ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৩৯তম বিসিএস (বিশেষ) থেকে চিকিৎসক নিয়োগের নির্দেশনা চেয়ে করা রিট আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট। সরকার সম্প্রতি চার হাজার চিকিৎসক নেওয়ার ঘোষণা দেওয়ার প্রেক্ষাপটে ওই রিট আবেদন হয়।

বিচারপতি এম ইনায়েতুর রহিমের একক হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার এই আদেশ দেন। ৩৯তম বিসিএসে উত্তীর্ণ চিকিৎসক ডা. রাফা মো. নুরুল ইসলামসহ এক হাজার ৩৬০ চিকিৎসকের পক্ষে গত ২৯ জুলাই এ রিট আবেদন করা হয়। রিট আবেদনকারীদের আইনজীবী ছিলেন ইউসুফ হোসেন হুমায়ুন ও মো. মশিহুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস।

২০১৮ সালে ৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষা হয়। এ পরীক্ষায় চূড়ান্তভাবে সহকারী সার্জন পদে উত্তীর্ণ হন ১৩ হাজার ২১৯ চিকিৎসক। তাঁদের মধ্য থেকে প্রথম দফায় চার হাজার ৫৪২ জন চিকিৎসককে নিয়োগ দেয় সরকার। বাকি  সাত হাজার ৬৭৭ জনের ক্ষেত্রে বলা হয়, শূন্য পদ না থাকার কারণে তাঁদের নিয়োগের বিষয়ে সুপারিশ করা গেল না। এরপর গত বছর করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে আরো দুই হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়।

আইনজীবী আদালতে বলেন, গত ২৬ জুলাই নতুন করে চার হাজার চিকিৎসক নিয়োগের ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। কিন্তু বলা হচ্ছে, ৪২তম বিসিএস (বিশেষ) থেকে এই চিকিৎসক নেওয়া হবে। ৩৯তম বিসিএস (বিশেষ) উত্তীর্ণদের রেখে পরে পাস করা চিকিৎসক নিয়োগ দেওয়া যুক্তিযুক্ত হবে না।



সাতদিনের সেরা