kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

মেঘনা ও যমুনায় পানি বাড়ছে

কাল থেকে বৃষ্টি কমবে

নিজস্ব প্রতিবেদক   

৩ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কয়েক দিন ধরে নদ-নদীর পানি স্থিতিশীল থাকলেও ফের বাড়ছে মেঘনা ও যমুনা নদীর পানি। তবে লঘুচাপের কোনো প্রভাব না থাকায় এবং মৌসুমি বায়ু সক্রিয় থাকায় আগামীকাল বুধবার থেকে বৃষ্টিপাত কমতে পারে। ফলে নদ-নদীর পানিও কমবে।

আবহাওয়াবিদ এ কে নাজমুল হক বলেন, ‘বর্ষাকালে যেকোনো সময়ই বৃষ্টি হতে পারে। এখন বৃষ্টিপাতের পরিমাণ নির্ভর করছে মৌসুমি বায়ুর ওপর। বর্তমানে যে অবস্থা তাতে কাল থেকে বৃষ্টিপাত কমতে পারে। তবে আগামী সপ্তাহের শেষভাগে আবারও বৃষ্টিপাত বাড়তে পারে।’

গতকাল বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, ব্রহ্মপুত্র নদের পানি স্থিতিশীল থাকলেও যমুনা নদীর পানি বাড়ছে। আগামী ৪৮ ঘণ্টা উভয় নদীর পানিই স্থিতিশীল থাকতে পারে। গঙ্গা ও পদ্মা নদীর পানি স্থিতিশীল আছে। আগামী ২৪ ঘণ্টা গঙ্গা নদীর পানি বাড়তে পারে, তবে পদ্মা নদীর পানি স্থিতিশীল থাকতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের মেঘনা অববাহিকার প্রধান নদীগুলোর পানি বাড়ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

গতকাল সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, বরিশাল ও খুলনার কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

এদিকে সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে উত্তর প্রদেশ ও তার আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। গতকাল সকাল ৬টা পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সৈয়দপুরে ১৭৩ মিলিমিটার।



সাতদিনের সেরা