kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

বন্যা পরিস্থিতির উন্নতি

নিজস্ব প্রতিবেদক   

১ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গতকাল থেকে সারা দেশেই বৃষ্টিপাত কমেছে। এর মধ্যে উন্নতি হতে শুরু করেছে বন্যা পরিস্থিতির। আজ রবিবারের মধ্যেই বন্যা পরিস্থিতির অনেকখানি উন্নতি হবে কক্সবাজার, বান্দরবান ও চট্টগ্রাম জেলার। তবে মৌসুমি বায়ুর কারণে বৃষ্টিপাতের পূর্বাভাস থাকায় বরিশাল ও খুলনা অঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি হতে আরো সময় লাগবে।

গতকাল সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এর প্রভাবে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

এদিকে পশ্চিমবঙ্গ ও তত্সংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি বর্তমানে সুস্পষ্ট লঘুচাপ হিসেবে বিহার ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। তবে এই লঘুচাপের কোনো প্রভাব বর্তমানে আমাদের দেশে নেই। গতকাল সকাল ৬টা পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে খেপুপাড়ায় ৯০ মিলিমিটার।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র গতকাল বলছে, ব্রহ্মপুত্র ও যমুনা নদ-নদীর পানি স্থিতিশীল থাকলেও পদ্মা ও মেঘনা নদীর অববাহিকার প্রধান নদ-নদীর পানিও কমছে। আগামী ২৪ ঘণ্টায় দেশের দক্ষিণ-পূর্ব পার্বত্যাঞ্চলের কক্সবাজার, বান্দরবান ও চট্টগ্রাম জেলার বন্যা পরিস্থিতির উন্নতি ঘটতে পারে। তবে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস থাকায় খুলনা ও বরিশাল অঞ্চলে বন্যা পরিস্থিতির সামান্য অবনতি হতে পারে।



সাতদিনের সেরা