kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

সংসদ সদস্য আলী আশরাফের ইন্তেকাল

রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

চান্দিনা (কুমিল্লা) প্রতিনিধি   

৩১ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সংসদ সদস্য আলী আশরাফের ইন্তেকাল

কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের সংসদ সদস্য সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মো. আলী আশরাফ (৭৪) আর নেই। গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৩টায় রাজধানীর স্কয়ার হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর একমাত্র ছেলে মুনতাকিম আশরাফ টিটু বিষয়টি নিশ্চিত করেন।

আলী আশরাফ ছিলেন সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়নসম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি। কুমিল্লা-৭ আসন থেকে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন এই প্রবীণ আওয়ামী লীগ নেতা। কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি আলী আশরাফের মৃত্যুতে তাঁর নির্বাচনী এলাকাসহ কুমিল্লাজুড়ে শোকের ছায়া নেমে এসেছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধা আলী আশরাফের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তাঁরা মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন, ‘অধ্যাপক আলী আশরাফের পেশাদারিত্ব এবং অভিজ্ঞতা সংসদীয় গণতন্ত্রের চর্চায় ইতিবাচক ভূমিকা রেখেছে। সরকারি প্রতিশ্রুতি ও সরকারি হিসাব কমিটিসহ বিভিন্ন সংসদীয় কমিটি এবং সংসদীয় কার্যক্রমে তাঁর ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। তাঁর মৃত্যুতে বাংলাদেশ একজন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ানকে হারাল। তাঁর মৃত্যু দেশের রাজনৈতিক অঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি।’ শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘তাঁর মৃত্যুতে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক এবং দেশপ্রেমিক জননেতাকে হারালাম।’

এ ছাড়া আলী আশরাফের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, জাতীয় সংসদের উপনেতা সাজেদা চৌধুরী, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীসহ মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং বিভিন্ন শ্রেণি-পেশার নেতারা।

চান্দিনার গলাই মুন্সি বাড়ির মরহুম মো. ইসমাইল হোসেন মুন্সির ছেলে আলী আশরাফ ১৯৬২ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে পড়ার সময় বাংলাদেশ ছাত্রলীগে যোগ দিয়ে রাজনীতির অঙ্গনে পা রাখেন।



সাতদিনের সেরা