kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

শরণার্থী ইস্যু

বিশ্বব্যাংকের প্রস্তাবে আপত্তি পররাষ্ট্র মন্ত্রণালয়ের

কূটনৈতিক প্রতিবেদক   

৩০ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শরণার্থী হওয়ার মূল কারণগুলোর সমাধান না করে তাদের আশ্রয়দাতা দেশগুলোর সমাজে অন্তর্ভুক্ত করার বিতর্কিত এক প্রস্তাব নিয়ে এগোচ্ছে বিশ্বব্যাংক। ওই প্রস্তাব মেনে নেওয়ার মানে হলো ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে এ দেশের সমাজে অন্তর্ভুক্ত করা। বিতর্কিত এ প্রস্তাবে রাজি না হতে পররাষ্ট্র মন্ত্রণালয় অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে চিঠি পাঠিয়েছে।

জানা গেছে, সম্প্রতি বিশ্বব্যাংক মতামতের জন্য ‘রিফিউজি পলিসি রিভিউ ফ্রেমওয়ার্ক’ নামের একটি প্রস্তাব সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে পাঠায়। চলতি মাসের মধ্যে মতামত না দিলে প্রস্তাবে আপত্তি নেই বলে ধরে নেবে বিশ্বব্যাংক। এমন প্রেক্ষাপটে পররাষ্ট্র মন্ত্রণালয় অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে ওই প্রস্তাবের বিষয়ে আপত্তি জানাতে বলেছে।

সংশ্লিষ্ট ব্যক্তিদের আশঙ্কা, বিশ্বব্যাংকের ওই প্রস্তাব মেনে নিয়ে ওই সংস্থা থেকে শরণার্থীসংক্রান্ত ঋণ গ্রহণ করলে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বদলে তাদের বাংলাদেশেই চিরতরে রেখে দিতে হতে পারে। তাই বিশ্বব্যাংক ওই প্রস্তাব না বদলালে তার কাছ থেকে শরণার্থীসংক্রান্ত কোনো অর্থ নেওয়াও ঠিক হবে না।

রোহিঙ্গা সংকটের সমাধান জটিল হলেও বাংলাদেশ রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের ওপরই জোর দিয়ে আসছে। কিন্তু বিশ্বব্যাংকের প্রস্তাব মেনে নিলে রোহিঙ্গারা বাংলাদেশের সমাজে আরো জোরালোভাবে মেশার সুযোগ পাবে। তারা এ দেশের যেকোনো স্থানে চলাচল এবং কাজ করতে পারবে। পশ্চিমা কিছু দেশ মৌখিকভাবে এগুলোর জন্য বাংলাদেশকে এত দিন বললেও এবার বিশ্বব্যাংক লিখিত প্রস্তাবে এ বিষয়গুলো তুলে ধরেছে।



সাতদিনের সেরা