kalerkantho

সোমবার । ২ কার্তিক ১৪২৮। ১৮ অক্টোবর ২০২১। ১০ রবিউল আউয়াল ১৪৪৩

বিগো লাইভের আটক কর্মকর্তাদের ব্যাংক হিসাব তলব

নিজস্ব প্রতিবেদক   

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘বিগো লাইভ’-এর বাংলাদেশের কম্পানি বিগো (বাংলা) লিমিটেড এবং প্রতিষ্ঠানটির বাংলাদেশ প্রধান ইয়াও জিসহ আরো চারজনের ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। আগামী তিন কার্যদিবসের মধ্যে ব্যাংক হিসাবের সব তথ্য পাঠাতে বলা হয়েছে। বিএফআইইউ সূত্র জানায়, চিঠিতে জাতীয় পরিচয়পত্র ও ঠিকানা উল্লেখ করা হয়েছে। এ ছাড়া হিসাবগুলোর আগামী ৩০ কার্যদিবস লেনদেন স্থগিত করতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বিএফআইইউ। 

সিআইডির পক্ষ থেকে জানানো হয়, লাইভ ভিডিও স্ট্রিমিং অ্যাপ বিগো লাইভের মাধ্যমে অবৈধভাবে দেশ থেকে প্রতি মাসে শতকোটি টাকা পাচার হচ্ছে। এই অ্যাপে প্রধানত টার্গেট করা হয় দেশের যুবসমাজ ও প্রবাসীদের, যারা কথিত ডায়মন্ডের বিনিময়ে নির্ধারিত তরুণীদের অশ্লীল লাইভ আড্ডায় যুক্ত হয়। বাংলাদেশে অনেকেই এসব অ্যাপ ব্যবহার করার জন্য অনলাইন ব্যাংকিং, হুন্ডি, ভার্চুয়াল মুদ্রার (ক্রিপ্টোকারেন্সি) মাধ্যমে ডায়মন্ড কিনছে। আর সেসব ডায়মন্ড কেনার মাধ্যমে বিদেশে পাচার হয়ে যাচ্ছে কোটি কোটি টাকা।

গত জুন মাসে ইয়াওজিসহ পাঁচজনকে আটক করে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেপ্তারকৃতরা হলেন মোস্তাফা সাইফ রেজা, আরিফ হোসেন, এস এম নাজমুল হক, আসমা উল হুসনা সেজুতী। বিগো লাইভের বাংলাদেশি প্রতিষ্ঠানসহ ওই পাঁচজনের ব্যাংক হিসাবের সব তথ্য চেয়ে গতকাল ব্যাংকগুলোর কাছে চিঠি দেয় বিএফআইইউ।



সাতদিনের সেরা