kalerkantho

সোমবার । ২ কার্তিক ১৪২৮। ১৮ অক্টোবর ২০২১। ১০ রবিউল আউয়াল ১৪৪৩

ভাসানচর নিয়ে জাতিসংঘের সঙ্গে সমঝোতা আগস্টে

কূটনৈতিক প্রতিবেদক   

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



নোয়াখালীর ভাসানচরে জাতিসংঘের সম্পৃক্ততার বিষয়ে আগামী মাসের প্রথমার্ধেই একটি সমঝোতা স্মারক (এমওইউ) সইয়ের প্রস্তুতি নিচ্ছে সরকার। ওই এমওইউতে রোহিঙ্গাদের জন্য জাতিসংঘের সংস্থাগুলোর মানবিক সহায়তা কার্যক্রমের ধরনসহ বিভিন্ন দিক উল্লেখ থাকবে। পরিকল্পনা অনুযায়ী, আগস্টের প্রথমার্ধে এমওইউ সই হলে পরবর্তী মাস সেপ্টেম্বরেই জাতিসংঘ ভাসানচরে কার্যক্রম শুরু করবে।

জানা গেছে, সম্ভাব্য এমওইউয়ের খসড়া নিয়ে গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় ও জাতিসংঘের কর্মকর্তারা বৈঠক করেছেন। এর আগেও এমওইউ নিয়ে দুই দফা বৈঠক হয়েছে। গতকালের বৈঠকে উভয় পক্ষ খসড়া এমওইউয়ের বিষয়ে সম্মত হয়েছে।

চার পৃষ্ঠার খসড়া এমওইউতে ভাসানচরে শিক্ষা, স্বাস্থ্য, জীবিকার কর্মসূচি, যাতায়াতসহ বিভিন্ন বিষয়ে কাজের পরিধি ঠিক করা হয়েছে। ভাসানচরে রোহিঙ্গাদের শিক্ষা কার্যক্রম মিয়ানমারের ভাষায় এবং সে দেশের পাঠ্যক্রম অনুযায়ী পরিচালিত হবে। ভাসানচরে থাকা রোহিঙ্গাদের বাংলাদেশের পরিস্থিতির সঙ্গে মিলিয়ে জীবিকার জন্য তৈরি না করে তাদের আদিনিবাসের সঙ্গে খাপ খাওয়ানোর বিষয়টিকে বিবেচনায় নেওয়া হয়েছে। রোহিঙ্গাদের স্বাস্থ্যগত বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে প্রয়োজন অনুযায়ী রোহিঙ্গাদের নির্দিষ্ট মেয়াদের জন্য ভাসানচরের বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হবে।



সাতদিনের সেরা