kalerkantho

সোমবার । ২ কার্তিক ১৪২৮। ১৮ অক্টোবর ২০২১। ১০ রবিউল আউয়াল ১৪৪৩

সাহেদ, প্রীতি ইউপিজি সাসটেইনেবিলিটি লিডারশিপে মনোনীত

নিজস্ব প্রতিবেদক   

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের অদম্য তরুণ-তরুণীরা বাধা-বিপত্তি পেরিয়ে বিশ্বের বুকে বাংলাদেশের নাম উজ্জ্বল করছে। সম্প্রতি সুইজারল্যান্ডের ইউনাইটেড পিপল গ্লোবাল (ইউপিজি) থেকে নির্বাচিত ১৮ জনের মধ্যে বাংলাদেশ থেকে সাহেদ আহমদ ও শানজিদা শহিদ প্রীতিকে মনোনীত করা হয়েছে।

ইউপিজি ও আমেরিকার হারিক্যান আইল্যান্ড সেন্টার ফর সায়েন্স অ্যান্ড লিডারশিপের যৌথ উদ্যোগে ‘ওয়ার্ল্ড স্পিক ক্যাম্পেইনের’ আয়োজন করা হয়। সেখানে দক্ষিণ এশিয়া থেকে তাঁরা মনোনয়ন পান। সাহেদ আহমদ আফ্রিকা-এশিয়া ইয়ুথ ফাউন্ডেশন বাংলাদেশ চ্যাপ্টারের ফিন্যান্স ডিরেক্টর এবং সাসটেইনেবিলিটি লিডার হিসেবে আছেন। আর শানজিদা শহিদ প্রীতি কেয়ার অ্যান্ড কনসোল ফাউন্ডেশনের ফাউন্ডার অ্যান্ড সিইও হিসেবে কাজ করছেন।

এই ক্যাম্পেইনে বাংলাদেশ থেকে পুরুষ ক্যাটাগরিতে সাহেদ এবং নারী ক্যাটাগরিতে শানজিদা দুটি আসনে প্রতিযোগিতা করছেন। এই দুটি আসনের জন্য তাঁদের সঙ্গে আরো প্রতিদ্বন্দ্বিতা করছেন ভারত থেকে রাজা তরুণ রেড্ডি ও সুয়েশি দ্বিবেদী; পাকিস্তান থেকে ড. মারিয়াম মেহবুব এবং নেপাল থেকে ইঞ্জিনিয়ার প্রজ্ঞান ভাট্টারাই।

এক বছর ধরে এতে বিশ্বের ১৫১টি দেশের মধ্য থেকে চার হাজার ৫০০ জনকে প্রাথমিকভাবে বাছাই করা হয়। পরবর্তী সময়ে ৫৮৭ জনকে চূড়ান্ত করে ৯ সপ্তাহের ট্রেনিং দেওয়া হয়। ট্রেনিংয়ের কর্মদক্ষতা ও প্রজেক্ট সাবমিশনের ভিত্তিতে সাহেদ-শানজিদাসহ আরো চারজনকে দক্ষিণ এশিয়া থেকে মনোনয়ন দেওয়া হয়।

সাহেদ রোহিঙ্গা শরণার্থী সংকট নিয়ে কাজ করছেন। আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংগঠনের কাছে রোহিঙ্গা শরণার্থী সংকট নিরসনের লক্ষ্যে পিটিশন প্রদান করেন সাহেদ। পাশাপাশি ২০০ শিশুকে প্রাথমিক শিক্ষা প্রদান করেছেন। এমনকি সিরিয়া শরণার্থী শিবিরে তাঁর প্রজেক্টের মাধ্যমে অনলাইনভিত্তিক ডিসট্যান্স লার্নিং ল্যাব খোলা হয়েছে।



সাতদিনের সেরা