kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

কাজ শেষ হতে না হতেই সড়কে ফাটল

দুর্ঘটনার আশঙ্কায় স্থানীয়রা

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি    

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ফুলবাড়িয়া-কালিয়াকৈর আঞ্চলিক সড়কের কাজ শেষ হতে না হতেই বিভিন্ন জায়গায় সুড়ঙ্গ ও ফাটল দেখা দিয়েছে। স্থানীয়দের অভিযোগ, নিম্নমানের সামগ্রী ব্যবহারসহ নানা অনিয়মের কারণে সড়কটি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে ক্ষতিগ্রস্ত জায়গায় দুর্ঘটনার আশঙ্কা করছেন তাঁরা। আগেও ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন সড়কের ক্ষতিগ্রস্ত জায়গাগুলো কয়েক ধাপে কোনো রকমে মেরামত করেছে, তাই বারবার অল্প সময়ের মধ্যে সুড়ঙ্গ ও ফাটল দেখা দেয় বলে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা।

স্থানীয় ও সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, উপজেলার কালিয়াকৈর-ফুলবাড়িয়া আঞ্চলিক সড়কটি প্রায় তিন বছর আগেও প্রায় যান চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। ফলে প্রতিনিয়ত যানবাহন নষ্ট হওয়াসহ চরম দুর্ভোগে পড়ে লোকজন। সে সময় এই সড়কটি নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসে। পরে ৭৩ কোটি টাকা ব্যয়ে ওই সড়কের উন্নয়নকাজ দেওয়া হয় আরবিএল এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে। প্রতিষ্ঠানটি ২০১৮ সালে সড়কের কাজ শুরু করে ২০২০ সালে শেষ করে। কিন্তু কাজ শেষ হতে না হতেই সড়কের আমতলী, বাংলাবাজার, পাইকপাড়া, নামাশুলাইসহ বিভিন্ন স্থানে সুড়ঙ্গ ও ফাটল দেখা দেয়। খবর পেয়ে চুক্তিপত্র অনুযায়ী ওই ঠিকাদারি প্রতিষ্ঠান সড়কের ক্ষতিগ্রস্ত জায়গাগুলো মেরামত করে। সর্বশেষ গত মঙ্গলবার রাতে নামাশুলাই এলাকায় ওই সড়কের মাঝখানে আবারও সুড়ঙ্গ তৈরি হয়। দুর্ঘটনার ঝুঁকি এড়াতে স্থানীয় লোকজন সেখানে বাঁশে লাল কাপড় বেঁধে দিয়েছে।

তাঁদের অভিযোগ, সংশ্লিষ্ট অসাধু কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনের নিম্নমানের সামগ্রী ব্যবহার করাসহ নানা অনিয়মের কারণে সড়কটির এমন বেহাল দশা হয়েছে। কয়েক ধাপে এসব জায়গা মেরামত করা হলেও অল্প সময়ের মধ্যে আবার সুড়ঙ্গ ও ফাটল তৈরি হয়েছে।

গাজীপুর সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী রাশেদুল হাসান বলেন, শুনেছি ওই সড়কের মাঝখানে একটি গর্তের সৃষ্টি হয়েছে। লোক পাঠিয়ে ক্ষতিগ্রস্ত স্থান মেরামত করা হয়েছে। এ ছাড়া সড়কটি ক্ষতিগ্রস্ত হলেও সাধারণত এক থেকে তিন বছর পর্যন্ত ঠিকাদারি প্রতিষ্ঠান মেরামত করে থাকে।

সড়কের নামাশুলাই এলাকায় নিচে পুরাতন পাইপ থাকার কারণে ওই সুড়ঙ্গ সৃষ্টি হয়েছে। সুড়ঙ্গটি মেরামত করে দেওয়া হবে। এ ছাড়া সড়কের অন্য কোনো স্থানে সমস্যা হলে তা-ও ঠিক করে দেওয়া হবে।



সাতদিনের সেরা