kalerkantho

সোমবার । ২ কার্তিক ১৪২৮। ১৮ অক্টোবর ২০২১। ১০ রবিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রামে ‘ব্ল্যাক ফাঙ্গাসে’ এক নারী আক্রান্ত বলে সন্দেহ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস থেকে সেরে ওঠা এক নারী ‘ব্ল্যাক ফাঙ্গাসে’ বা কালো ছত্রাকে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। করোনায় আক্রান্ত হয়ে পাঁচ দিন আগে ওই নারীর স্বামী নগরের বেসরকারি একটি হাসপাতালে মারা গেছেন।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি কালের কণ্ঠকে বলেন, ওই নারীর যেসব লক্ষণ রয়েছে, তাতে ব্ল্যাক ফাঙ্গাস বলে সন্দেহ করা হচ্ছে। তিনি করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠেছিলেন, কিন্তু এরপর আবার করোনা-পরবর্তী বিভিন্ন জটিলতা দেখা দিলে হাসপাতালে ভর্তি করা হয়।

ওই নারী চমেক হাসপাতালের অধীনে ৩০ নম্বর কেবিন ওয়ার্ডে চিকিৎসাধীন। তাঁর চিকিৎসায় ১৬ নম্বর মেডিসিন ওয়ার্ডের প্রধান অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ জয়ের নেতৃত্বে চোখ, নাক-কান-গলা, মেডিসিন ও নিউরোসার্জারি বিভাগের বিশেষজ্ঞদের নিয়ে মেডিক্যাল বোর্ড হয়েছে।

এ বিষয়ে ডা. অনিরুদ্ধ ঘোষ জয় কালের কণ্ঠকে বলেন, ‘হিস্টোপ্যাথলজিক্যাল রিপোর্টে ওই নারী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত বলে সন্দেহ করা হয়। আমরা হাসপাতালে তাঁর চিকিৎসা চালিয়ে যাচ্ছি। আরো পরীক্ষা-নিরীক্ষা করে বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।’

জানতে চাইলে ১৬ নম্বর ওয়ার্ডের সহকারী অধ্যাপক ডা. মো. আব্দুল্লাহ আবু সাঈদ গতকাল সন্ধ্যায় কালের কণ্ঠকে বলেন, ‘করোনা-পরবর্তী মুখের বাঁ পাশ, বাঁ চোখ, নাকের বাঁ পাশ ফোলাসহ নানা জটিলতা নিয়ে ওই নারী হাসপাতালে ভর্তি হয়েছিলেন। আজ পাওয়া বায়োপসি রিপোর্টে তাঁর ব্ল্যাক ফাঙ্গাস সন্দেহ করা হয়।’ তিনি বলেন, রোগীর শারীরিক অবস্থা এখন স্থিতিশীল। শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে।



সাতদিনের সেরা