kalerkantho

সোমবার । ২ কার্তিক ১৪২৮। ১৮ অক্টোবর ২০২১। ১০ রবিউল আউয়াল ১৪৪৩

উৎপাদনের অনুমোদন পেল বুয়েট উদ্ভাবিত অক্সিজেট ডিভাইস

নিজস্ব প্রতিবেদক   

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কভিড রোগীদের অক্সিজেন দেওয়ার জন্য বুয়েট উদ্ভাবিত ‘অক্সিজেট’ ডিভাইস উৎপাদনের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। ওই ডিভাইসের উদ্ভাবক দলের নেতা বুয়েটের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. তওফিক হাসান ও ঔষধ প্রশাসন অধিদপ্তরের মুখপাত্র মোহাম্মদ সালাউদ্দিন এ তথ্য নিশ্চিত করেন। জানা গেছে, ঔষধ প্রশাসন অধিদপ্তর আপাতত ‘অক্সিজেট’ ডিভাইসের ২০০ ইউনিট উৎপাদনের অনুমোদন দিয়ে চিঠি পাঠিয়েছে। একটি ‘হাই ফ্লো ন্যাজাল ক্যানোলার’ জন্য খরচ যেখানে দুই লাখ থেকে পাঁচ লাখ টাকা, সেখানে বুয়েটের আবিষ্কৃত যন্ত্রটির উৎপাদন খরচ পড়বে মাত্র ২০ হাজার থেকে ২৫ হাজার টাকা।

বুয়েটের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. তওফিক হাসান বলেন, ‘আমরা আশা করছি দেশের এই ক্রান্তিলগ্নে ডিভাইসটি কিছু মানুষের কাজে লাগবে। যাদের বিশেষ করে অক্সিজেনের প্রয়োজন বেশি ও আইসিইউর স্বল্পতা রয়েছে। এই ডিভাইসটি ভালোভাবে পারফরম করার পরবর্তী সময়ে আরো তৈরি করার অনুমোদন পাওয়া যাবে।’

উল্লেখ্য, বুয়েট উদ্ভাবিত ‘অক্সিজেট’ ডিভাইস দিয়ে হাসপাতালের সাধারণ বেডেই ৬০ লিটার পর্যন্ত হাই ফ্লো অক্সিজেন দেওয়া সম্ভব। দুই ধাপে ট্রায়াল চালিয়ে যথেষ্ট সফলতাও পাওয়া গেছে অক্সিজেটের। কিন্তু ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমতি ছাড়া এটি উৎপাদন করা সম্ভব হচ্ছিল না।



সাতদিনের সেরা