kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত টেকনাফে

লঘুচাপের প্রভাবে আজও বৃষ্টি অব্যাহত থাকবে

নিজস্ব প্রতিবেদক   

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বঙ্গোপসাগরে অবস্থিত লঘুচাপটি এরই মধ্যে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে দেশের উপকূলীয় জেলাগুলোতে ভারি থেকে অতি ভারি বৃষ্টি হচ্ছে। গতকাল বুধবার সকাল ৬টা পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় এ মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে টেকনাফে, ৩২৮ মিলিমিটার। আজ বৃহস্পতিবারও লঘুচাপের প্রভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এরপর কমতে শুরু করবে বৃষ্টি।

লঘুচাপের প্রভাবে গত বুধবার থেকেই দেশের চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতাসংকেত দেখাতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস।

আগামী তিন দিনের আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে, বৃষ্টি, বজ বৃষ্টিসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

গতকাল সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়ার সংক্ষিপ্তাসারে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন এলাকায় অবস্থিত লঘুচাপটি বর্তমানে সুস্পষ্ট লঘুচাপ হিসেবে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এ ছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।



সাতদিনের সেরা