kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

দেশে আরো তিন নতুন উপজেলা

‘বি’ গ্রেডে উন্নীত হলো মাদারীপুর
সিসিকের আয়তন বাড়ল

নিজস্ব প্রতিবেদক   

২৭ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) দেশে আরো নতুন তিনটি উপজেলা গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে। গতকাল সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিকারের বৈঠক অনুষ্ঠিত হয়। সচিবালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে গণভবন থেকে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যোগ দেন। নতুন তিনটি উপজেলা গঠন ছাড়াও আরেকটি উপজেলার নাম পরিবর্তনেও সায় দিয়েছে নিকার।

নতুন তিনটি উপজেলা হলো কক্সবাজারের ঈদগাঁও, মাদারীপুরের ডাসার ও সুনামগঞ্জের মধ্যনগর। এ নিয়ে দেশে মোট উপজেলার সংখ্যা দাঁড়াল ৪৯৫টি। মাদারীপুর জেলাকে ‘বি’ গ্রেডে উন্নীত করা হয়েছে। এ ছাড়া সিলেট সিটি করপোরেশনের (সিসিক) আয়তন ৩৩ কিলোমিটার বাড়ানো হয়েছে।

নিকারের বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, তিনটি থানাই প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত। এসব থানা উপজেলা হওয়ার মতো সরকার নির্ধারিত মানদণ্ড পুরোপুরি পূর্ণ করতে না পারলেও বিশেষ বিবেচনায় অনুমোদন দেওয়া হয়েছে। তবে পরবর্তী সময়ে উপজেলার গঠনের ক্ষেত্রে সব ধরনের মানদণ্ড পূর্ণ করার বিষয়ে কোনো ছাড় দেওয়া হবে না বলেও জানান তিনি। অন্যদিকে সুনামগঞ্জের ‘দক্ষিণ সুনামগঞ্জ’ উপজেলার নাম পরিবর্তন করে ‘শান্তিগঞ্জ’ করা হয়েছে।

মন্ত্রিপরিষদসচিব বলেন, নিকার বৈঠকে সিলেট সিটি করপোরেশনের সীমানা বাড়ানো হয়েছে। ফলে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বড় স্থাপনা এখন সিলেট সিটি করপোরেশনের সীমানায় অন্তর্ভুক্ত হলো।

এ ছাড়া দোহার পৌরসভা এবং মাদারীপুরের শিবচর পৌরসভার সীমানা পুনর্নির্ধারণ করা হয় বলেও তিনি জানান।

এদিকে আমাদের কালকিনি (মাদারীপুর) প্রতিনিধি জানান, মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার থানাকে উপজেলা ঘোষণা করায় এবং মাদারীপুর জেলা ‘সি’ গ্রেড থেকে ‘বি’ গ্রেডে উন্নীত করায় আনন্দ মিছিল করেছে ডাসার থানা আওয়ামী লীগ, ডাসার উপজেলা বাস্তবায়ন কমিটি, স্থানীয় লোকজন ও আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। ডাসার থানাকে উপজেলায় রূপান্তরিত করায় মাদারীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য সৈয়দ আবুল হোসেন এলাকাবাসীকে অভিনন্দন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ডাসারবাসীর পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন। উল্লেখ্য, সৈয়দ আবুল হোসেন দীর্ঘদিন ধরে এই থানাকে উপজেলা করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সংশ্লিষ্ট সব কার্যালয়ে ধরনা দিয়ে আসছিলেন।

আমাদের সুনামগঞ্জ প্রতিনিধি জানান, সুনামগঞ্জের মধ্যনগরকে উপজেলায় রূপান্তরের খবরে গতকাল স্থানীয় এলাকাবাসী রাস্তায় নেমে আনন্দ মিছিল করেছে। সীমান্ত নদী সোমেশ্বরীর তীরে অবস্থিত মধ্যনগরকে ১৯৭৪ সালে থানা ঘোষণা করা হয়। স্বাধীনতার পর উপজেলা পদ্ধতি শুরু হলে এলাকাবাসী মধ্যনগরকে উপজেলা হিসেবে ঘোষণার দাবি জানিয়ে আসছিল। ২০০১ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকার মধ্যনগরকে উপজেলায় রূপান্তরের সিদ্ধান্ত নিলেও পরে তা বাস্তবায়ন করা হয়নি। অবশেষে উপজেলা হিসেবে স্বীকৃতি পাওয়ায় স্থানীয় বাসিন্দারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও স্থানীয় সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনকে অভিনন্দন জানিয়েছেন।

সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন বলেন, ‘দীর্ঘদিন পর আমরা প্রধানমন্ত্রীর মাধ্যমে আজ উপজেলা হিসেবে স্বীকৃতি পেয়েছি। উপজেলা ঘোষণা হওয়ার পর মানুষ এই করোনার মধ্যেও রাস্তায় নেমে আনন্দ করছে।’

এদিকে নিকারের গতকালের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী সিলেট সিটি করপোরেশনের (সিসিক) আয়তন বেড়েছে ৩৩ বর্গকিলোমিটার। প্রায় দেড় শ বছরের মধ্যে প্রথমবারের মতো এই সিটি করপোরেশনের আয়তন বাড়ানো হলো। সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সিসিকের আয়তন বাড়ানোর ক্ষেত্রে উদ্যোগী ভূমিকা নিয়েছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন কালের কণ্ঠকে বলেন, সোমবার নিকার সভায় সিলেট সিটির আয়তন আরো ৩৩ বর্গকিলোমিটার বাড়ানোর প্রস্তাব অনুমোদন পেয়েছে। এটা সিলেটবাসীর জন্য অত্যন্ত খুশির খবর।



সাতদিনের সেরা