kalerkantho

বৃহস্পতিবার । ৫ কার্তিক ১৪২৮। ২১ অক্টোবর ২০২১। ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

ডিসিদের বিকেএমইএর সভাপতির চিঠি

কারখানায় অবস্থান করা কর্মীদের হয়রানি না করার আহবান

নিজস্ব প্রতিবেদক   

২৭ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিরাপত্তার স্বার্থে কারখানায় অবস্থান করা কর্মীদের হয়রানি না করার আহবান জানিয়েছেন নিট পোশাক খাতের মালিকদের সংগঠন বিকেএমইএ সভাপতি এ কে এম সেলিম ওসমান।

গতকাল সোমবার ঢাকা, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, গাজীপুর, কুমিল্লা ও ফেনী জেলা প্রশাসকের কাছে চিঠি পাঠিয়ে এ আহবান জানান তিনি।

চিঠিতে বলা হয়েছে, বড় বড় কারখানার নিরাপত্তা নিশ্চিত করতে কারখানার অভ্যন্তরে বাধ্যতামূলকভাবে কিছুসংখ্যক নিরাপত্তাকর্মী রাখতে হয়। এ ছাড়া কারখানা বন্ধ থাকাকালে গ্যাস ও বিদ্যুতের চাপ (প্রেশার) বেশি থাকে। ফলে প্রতিনিয়ত গ্যাস ও বিদ্যুতের সুইচ বোর্ড পরীক্ষা-নিরীক্ষায় রাখতে হয়। না হলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থাকে। এ বিষয়গুলো তদারকির জন্যও কিছু কর্মীকে কারখানায় অবস্থান করতে হয়।

চিঠিতে বিকেএমইএ সভাপতি আরো বলেন, ‘চলমান বিধি-নিষেধে কারখানার নিরাপত্তা ও প্রয়োজনীয় কাজ সম্পন্ন করতে আসা-যাওয়ার সময় কর্মীদের পাশাপাশি উদ্যোক্তারাও বাধার সম্মুখীন হচ্ছেন। কারখানা খোলা দেখলেই প্রশাসনের লোকজন উদ্যোক্তাদের নানাভাবে প্রশ্নবিদ্ধ করছেন। সে কারণে তাঁদের হয়রানির শিকার হতে হচ্ছে। আমরা কোনোভাবেই চলমান বিধি-নিষেধে কারখানার উৎপাদন কার্যক্রম চালানোর পক্ষে নই। তাই কোনো কারখানার উৎপাদন কার্যক্রম চলমান রাখলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিষয়ে আমাদের আপত্তি নেই। তবে কারখানার নিরাপত্তা, গ্যাস ও বিদ্যুতের সুইচ বোর্ড তদারকি ও ব্যবস্থাপনা এবং যন্ত্রপাতি পরীক্ষা-নিরীক্ষার জন্য কিছুসংখ্যক কর্মী এবং প্রয়োজনে উদ্যোক্তারা উপস্থিত থাকলে তাঁদের হয়রানি না করার অনুরোধ জানাচ্ছি।’



সাতদিনের সেরা