kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

অপরিকল্পিত লকডাউনে বিপন্ন জনজীবন

নিজস্ব প্রতিবেদক   

২৭ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অপরিকল্পিত লকডাউনে বিপন্ন জনজীবন

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ভয়াবহ বৈশ্বিক এ মহামারির সময়ে এই সরকার পরিকল্পিতভাবে দেশের স্বাস্থ্যব্যবস্থাকে ভেঙে দিয়েছে। তাদের উদাসীনতা, অযোগ্যতা, ব্যর্থতা, দুর্নীতি আজ দেশকে ও দেশের মানুষের জীবন-জীবিকাকে বিপন্ন করে তুলেছে। অপরিকল্পিত লকডাউনে হাসপাতালগুলোতে বেড-অক্সিজেন-আইসিইউ-ওষুধ নেই। যে অবস্থা তারা (সরকার) সৃষ্টি করেছে এর ভয়াবহতায় জনগণের জীবন আজ বিপন্ন। করোনায় আক্রান্ত হলে চিকিৎসা পাবে না, ভুল চিকিৎসা হবে, গরিব মানুষ চিকিৎসার অভাবে রাস্তায় পড়ে থাকবে—এটা মেনে নেওয়া যায় না।

গতকাল সোমবার দুপুরে বিএনপির প্রয়াত সহসাংগঠনিক সম্পাদক আবদুল আউয়াল খানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আবদুল আউয়াল খান ফাউন্ডেশনের উদ্যোগে ‘স্মৃতিতে অম্লান’ শীর্ষক এক ভার্চুয়াল স্মরণসভায় ফখরুল এ কথা বলেন। গত বছরের ২০ জুলাই করোনায় আক্রান্ত হয়ে মারা যান আবদুল আউয়াল খান।

ফখরুল বলেন, ‘আমরা সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছিলাম যে লকডাউনের সময় যেন প্রান্তিক মানুষকে এককালীন ১৫ হাজার টাকা করে অনুদান হিসেবে দেওয়া হয়। তারা কথাই শোনেনি। পত্রিকাগুলোতে আছে, ২৮ হাজার কোটি টাকা প্রণোদনা দিয়েছে সরকার। এর ৮৬ ভাগই ভুয়া।’

তিনি বলেন, এই সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য, একদলীয় একটি শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করার জন্য, যেটা তারা ১৯৭৫ সালে করেছিল, বাকশাল সৃষ্টির মাধ্যমে করেছিল, আজকে তারা ওই অবস্থাটাই সৃষ্টি করেছে।



সাতদিনের সেরা