kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা, মাস্টার বরখাস্ত

মুন্সীগঞ্জ প্রতিনিধি   

২৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা, মাস্টার বরখাস্ত

রো রো ফেরি শাহজালালের ক্ষতিগ্রস্ত অংশ। ছবি : কালের কণ্ঠ

ঈদের পর লকডাউন শুরুর প্রথম দিন গতকাল শুক্রবার মুন্সীগঞ্জের লৌহজংয়ে পদ্মা সেতুর একটি পিলারের সঙ্গে ফেরির ধাক্কা লেগে ২০ যাত্রী ও কর্মী আহত হয়েছেন। এ ঘটনায় সাময়িক বরখাস্ত করা হয়েছে ফেরির মাস্টারকে। ঘটনা তদন্তে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে ছেড়ে আসা রো রো ফেরি শাহজালাল সকাল পৌনে ১০টার দিকে নিয়ন্ত্রণ হারিয়ে পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে ধাক্কা খায়। এতে ফেরির সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়। পরে ফেরিটি নিরাপদে শিমুলিয়া ঘাটে আনা হয়। আহতদের মধ্যে ফেরির ক্যান্টিনের বেশ কয়েকজন কর্মী রয়েছেন।

ফেরি শাহজালালের চালক আব্দুল রহমান সাংবাদিকদের বলেন, ‘ফেরির ইলেকট্রনিক সিস্টেম ফেল করায় হঠাৎ নিয়ন্ত্রণ হারিয়ে ফেলি। নদীতে তীব্র স্রোত থাকায় ফেরিটি নিয়ন্ত্রণ হারিয়ে পিলারের সঙ্গে ধাক্কা লাগে।’

শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) বিআইডাব্লিউটিসি কর্মকর্তা ফয়সাল আহম্মেদ বলেন, ফেরি শাহজালাল পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারে ধাক্কা লাগে। এতে ফেরিটির তেমন কোনো ক্ষতি হয়নি। যাত্রী আহত হওয়ার বিষয়ে তিনি বলেন, ‘ফেরিটি শিমুলিয়া ঘাটে ভিড়ার পর আহত তেমন কাউকে দেখলাম না। সবাই তো যার যার মতো চলে গেল। একজনকে খুঁড়িয়ে হাঁটতে দেখলাম।’

নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. জাহাঙ্গীর আলম খান জানিয়েছেন, মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার পর্যন্ত নৌপথে চলাচলরত ফেরি শাহজালাল সঠিকভাবে পরিচালনায় ব্যর্থ হওয়ায় ওই ফেরির ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আব্দুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডাব্লিউটিসি) গতকাল এসংক্রান্ত আদেশ জারি করেছে। এ ব্যাপারে বিআইডাব্লিউটিসি পরিচালক (বাণিজ্যিক) এস এম আশিকুজ্জামানকে আহ্বায়ক করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

জাহাঙ্গীর আলম খান জানান, কমিটির অন্য সদস্যরা হলেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) পরিচালক মো. শাহজাহান, বিআইডাব্লিউটিসির এজিএম (মেরিন) আহমেদ আলী, এজিএম (ইঞ্জিনিয়ারিং) রুবেলুজ্জামান।

উল্লেখ্য, ঈদের আগের দিন গত মঙ্গলবার রো রো ফেরি শাহ মখদুমও পদ্মা সেতুর ১৬ নম্বর পিলারের সঙ্গে ধাক্কা খায়। ফেরিটি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে গতকাল শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে ফেরিতে গাড়ির তেমন চাপ ছিল না। লকডাউনের কারণে ফেরি ছাড়া সব পরিবহনই বন্ধ রয়েছে। ফেরিতে কিছু জরুরি পরিষেবার গাড়ি পার করা হচ্ছে। সেই সঙ্গে কিছু যাত্রী পার হচ্ছে। এ যাত্রীরা ছোট ছোট যানবাহনে করে শিমুলিয়া ও বাংলাবাজার ঘাটে এসে ফেরিতে নদী পার হচ্ছে। তবে ঈদের দিনসহ আগে-পরের তিন দিন উভয়মুখী যাত্রী ও যানবাহনের চাপ ছিল।



সাতদিনের সেরা