kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

বাড়ছে ডেঙ্গু রোগী

নিজস্ব প্রতিবেদক   

২৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীতে ধীরে ধীরে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। গতকাল শুক্রবার সকাল ৮টা থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৮৫ জন। এদের প্রত্যেকেই ঢাকায় বিভিন্ন হাসপাতালে চিকিত্সাধীন আছে। এই নিয়ে দেশে চলতি বছরে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৪৭০ জনে। যার মধ্যে  ছাড়পত্র পেয়েছে এক হাজার ৭৭ জন।

বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি আছে ৩৯০ জন। যার মধ্যে ঢাকা বিভাগেই ৩৮৭ জন। বাকি তিনজন দেশের অন্যান্য বিভাগের হাসপাতালে ভর্তি আছে। বিশেষজ্ঞরা বলছেন, ঢাকার বিভিন্ন এলাকায় এডিসের ঘনত্ব অনেক বেশি। ফলে এখনই ব্যবস্থা না নিলে ডেঙ্গু পরিস্থিতি ভয়ংকর হতে পারে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার এডিস মশা নিয়ে গবেষণা করছেন। তিনি জুন মাসের শুরুতে গবেষণা করে বলেছিলেন, এ বছর মারাত্মক হতে পারে ডেঙ্গু পরিস্থিতি। বাস্তবে সেটাই দেখা যাচ্ছে। গতকাল এই গবেষক বলেন, ‘ছুটিতে মানুষ বাড়িতে গিয়েছে। ফলে কিছু জায়গা অনেক দিন ধরে পরিষ্কার করা হবে না। কিংবা পানি জমে থাকবে। ফলে এসব জায়গায় এডিস মশা জন্মাবে। তাই দ্রুত ব্যবস্থা নিতে হবে।’

এদিকে এডিসের লার্ভা নিয়ন্ত্রণে জরিমানার মধ্যেই সীমাবদ্ধ রয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন। নিয়মিত ছিটানো হচ্ছে মশার ওষুধ।



সাতদিনের সেরা