kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

ঈদের দিন ভারি বৃষ্টির আশঙ্কা নেই

নিজস্ব প্রতিবেদক   

২০ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এবারের ঈদুল আজহার দিন ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। ঈদের আগের দিন অর্থাৎ আজ মঙ্গলবার কিছুটা বৃষ্টি হতে পারে। কিন্তু ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। বৃষ্টি হলেও কিছুক্ষণের মধ্যে তা শেষ হয়ে যেতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

জানা যায়, আগামীকাল বুধবার ঈদ। ফলে আজ থেকেই শুরু হয়ে গেছে ঈদের ছুটি। এ ছাড়া লকডাউনের ঘোষণায় ঈদের পরদিন বৃহস্পতিবার অনেকেই ঢাকায় ফিরবেন। এই তিন দিনের আবহাওয়ার পূর্বাভাসেই ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, এবারের ঈদে তেমন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। বিশেষ করে রাজধানীতে অন্য যেকোনো জায়গার তুলনায় বৃষ্টি কম হতে পারে। তবে এখন বর্ষাকাল, তাই হালকা বৃষ্টি হতে পারে। ঈদের দিন ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে হালকা বৃষ্টি হতে পারে। তবে রংপুর, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তবে যে ধরনেরই বৃষ্টি হোক না কেন তা হবে অল্প সময়ের জন্য।

হাফিজুর রহমান আরো জানান, ঈদের দিনের তুলনায় আজ কিছুটা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে ঢাকায় বৃষ্টিপাত কম হতে পারে।

আগামী তিন দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। তবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

গতকাল সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। এর প্রভাবে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।