kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

কঠোর লকডাউনের সিদ্ধান্ত বহাল

নিজস্ব প্রতিবেদক   

২০ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লকডাউন বিষয়ে সরকারের গত সপ্তাহে জারি করা প্রজ্ঞাপনই বহাল থাকছে। তবে খাদ্যপণ্যের মিল-কারখানা, কভিড-১৯ প্রতিরোধে পণ্য ও ওষুধ উৎপাদনকারী শিল্প-কারখানা এবং পশুর চামড়াসংশ্লিষ্ট খাত বিষয়ে নতুন প্রজ্ঞাপন জারি করেছে সরকার। গতকাল সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কড়া বিধি-নিষেধের বাইরে থাকবে এই খাতগুলো।

গত ১৩ জুলাই ঈদের পর টানা ১৪ দিনের লকডাউনের প্রজ্ঞাপনের পর গার্মেন্টশিল্প ব্যবসায়ীরা সেটি আরো কমানোর দাবি জানিয়ে আসছিলেন। সরকার সেটি বিবেচনায় নেবে বলেও গুঞ্জন ছিল। কিন্তু নতুন প্রজ্ঞাপনে গার্মেন্ট সম্পর্কে কিছু বলা হয়নি। অর্থাৎ গার্মেন্টসহ সব শিল্প-কারখানা বিষয়ে সরকারের আগের সিদ্ধান্তই বহাল থাকছে।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় এই কার্যাবলি আরোপিত বিধি-নিষেধের আওতাবহির্ভূত রাখা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। এতে আরো বলা হয়েছে, পবিত্র ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদপূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে সরকার উল্লিখিত সিদ্ধান্ত নিয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, খাদ্য ও খাদ্যদ্রব্য উৎপাদন-প্রক্রিয়াকরণ মিল-কারখানা এবং কোরবানির পশুর চামড়া পরিবহন, সংরক্ষণ ও প্রক্রিয়াকরণ বিধি-নিষেধের বাইরে থাকবে। এ ছাড়া ওষুধ, অক্সিজেন ও কভিড-১৯ প্রতিরোধে ব্যবহারের জন্য প্রয়োজনীয় দ্রব্য উৎপাদনকারী শিল্পও বিধি-নিষেধের আওতার বাইরে থাকবে।