kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

কারখানার নিরাপত্তা নিশ্চিতে আসছে নতুন সংস্থা

নিজস্ব প্রতিবেদক   

১৭ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কারখানার নিরাপত্তা নিশ্চিতে আসছে নতুন সংস্থা

দেশের সব শিল্প-কারখানার অগ্নিনির্বাপণ ব্যবস্থা, ভবনের কাঠামো ও পরিবেশগত কমপ্লায়েন্স নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবার সমন্বয়ে আলাদা একটি সংস্থা করার কথা ভাবছে সরকার। এ জন্য প্রয়োজনে বিদ্যমান আইন সংশোধন করা হবে।

গতকাল শুক্রবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

সংস্থাটি সরকারের সঙ্গে এক হয়ে কাজ করবে উল্লেখ করে তিনি বলেন, ‘কমপ্লায়েন্স দেখার জন্য দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান প্রতিবেদন দেয়, কিন্তু বাস্তবায়ন হয় না। প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে এই কমিটি গঠন করা হয়েছে। বর্তমানে দেশের কারখানাগুলোর শ্রম পরিস্থিতি, আইনগত বিষয়সহ সার্বিক বিষয় পর্যালোচনা করে কমিটি দ্রুত প্রতিবেদন দেবে। এর ভিত্তিতে পরবর্তী উদ্যোগ নেবে এই কমিটি।’ নারায়ণগঞ্জের হাসেম ফুডসে অগ্নিকাণ্ডের ঘটনা প্রত্যক্ষভাবে না হলেও পরোক্ষভাবে আন্তর্জাতিক অঙ্গনে প্রভাব ফেলেছে বলেও মন্তব্য করেন তিনি।

কোনো কারখানায় দুর্ঘটনা ঘটলে মালিক তাঁর দায় নেন না কেন—এমন প্রশ্নের জবাবে সালমান এফ রহমান বলেন, ‘এগুলো দেখার জন্যই তো এই কমিটি গঠন। আর যখন একটি সংস্থা গড়ে উঠবে তখন ওই সংস্থা যেকোনো দুর্ঘটনার জবাবদিহি করবে। আমরা সরকারের সঙ্গেই কাজ করব।’ তিনি আরো বলেন, ‘শিশুশ্রম আমাদের উদ্বেগের বিষয়।’

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে সালমান এফ রহমানকে সভাপতি করে ২৪ সদস্যের কমিটি গঠন করেছে সরকার। ওই প্রজ্ঞাপনে বলা হয়, কলকারখানা ও শিল্পপ্রতিষ্ঠানে অগ্নিসহ অন্যান্য দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নেতৃত্বে এফবিসিসিআই, বিজিএমইএসহ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি কর্তৃপক্ষের সমন্বয়ে অবিলম্বে সব শিল্প-কারখানা পরিদর্শনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।