kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

সিনোফার্মের ২০ লাখ টিকা আসছে আজ

আরো ১০ লাখ টিকা উপহার দেবে চীন

নিজস্ব প্রতিবেদক   

১৭ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনের সিনোফার্ম কম্পানির আরো ২০ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা আজ শনিবার রাতে দেশে এসে পৌঁছবে। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (ইপিআই) ডা. শামসুল হক কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে ঢাকায় চীনের উপরাষ্ট্রদূত হুয়ালং ইয়ান গতকাল শুক্রবার সন্ধ্যায় এক ফেসবুক বার্তায় জানান, চীন বাংলাদেশকে আরো ১০ লাখ ডোজ টিকা উপহার দেবে। এর আগে ৩১ লাখ ডোজ সিনোফার্মের টিকা এসেছে। এর মধ্যে ২০ লাখ সরকারের কেনা। উপহার হিসেবে চীন দুই দফায় ১১ লাখ ডোজ সিনোফার্মের টিকা পাঠিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গত বৃহস্পতিবার বলেছেন, চীন থেকে প্রতি মাসে দেড় কোটি ডোজ করে টিকা দেশে আসতে থাকবে। এর পাশাপাশি আসবে অ্যাস্ট্রাজেনেকার ২৯ লাখ ডোজ। যাঁরা এই টিকার প্রথম ডোজ টিকা নিয়ে দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় ছিলেন, তাঁরা এই অ্যাস্ট্রাজেনেকার টিকা থেকে দ্বিতীয় ডোজ নিতে পারবেন। এর পাশাপাশি ফাইজারের আরো টিকাও আগামী মাসে আসবে। এই মুহূর্তে দেশে তিন কোটি ডোজ টিকা মজুদ রাখার সক্ষমতা স্বাস্থ্য খাতের হাতে রয়েছে। সুতরাং বিদেশ থেকে টিকা এনে তা ভালোভাবে রেখে বণ্টন করতে কোনো সমস্যা হবে না।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গত বৃহস্পতিবার জানান, আগামী আগস্ট মাসের মধ্যে দেশে দুই কোটি ডোজ কভিড টিকা আসছে। আগামী ১০ দিনের মধ্যে আসবে অক্সফোর্ডের ২৯ লাখ ডোজ টিকা। জুলাই মাসের শেষ দিকে ৩০ লাখ ডোজ, আগস্ট মাসের শুরুতে কোভ্যাক্স থেকে ১০ লাখ ডোজ এবং আগামী বছরের এপ্রিলের মধ্যে সাত কোটি ডোজ টিকা দেশে আসবে। দেশের ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা হবে বলে তিনি জানান।



সাতদিনের সেরা