kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

৫০ হাজার পরিবারকে ব্র্যাকের খাদ্য সহায়তা

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নভেল করোনাভাইরাসের ডেল্টা ধরনের সামাজিক বিস্তার এবং লকডাউনের প্রতিকূল অবস্থায় কর্মহীন হয়ে পড়া দরিদ্র মানুষের পাশে দাঁড়াতে ‘ডাকছে আবার দেশ’ নামে একটি উদ্যোগ নিয়েছে ব্র্যাক। এর আওতায় ব্র্যাককর্মীরা তাঁদের এক দিনের বেতন প্রদান করেছেন এবং কর্মীদের বেতনের সমপরিমাণ টাকা ব্র্যাক নিজস্ব তহবিল থেকে দিচ্ছে। এর পরিমাণ সাড়ে সাত কোটি টাকা। এই টাকা ৫০ হাজার পরিবারের জরুরি খাদ্য কেনার জন্য বিতরণ করা হবে। প্রতি পরিবার দুই সপ্তাহের খাবার ও জরুরি সামগ্রী কেনার জন্য এক হাজার ৫০০ টাকা করে পাবে। ব্র্যাক গতকাল বুধবার এই উদ্যোগের ঘোষণা দেয়।

ব্র্যাক জানায়, আগামী রবিবার থেকে এই টাকা বিতরণ শুরু হবে। করোনার উচ্চ ঝুঁকিপূর্ণ ও লকডাউনের আওতায় থাকা ১৯টি জেলা এই উদ্যোগে প্রাধান্য পাবে। ব্র্যাকের দক্ষ মাঠকর্মীদের মাধ্যমে সুচারুরূপে যাচাই করে প্রকৃত দুস্থ পরিবার চিহ্নিত করা হচ্ছে। এ ক্ষেত্রে অগ্রাধিকার পাচ্ছে বেশি ক্ষতির ঝুঁকিতে থাকা বয়স্ক মানুষ, গর্ভবতী কিংবা স্তন্যদানকারী মা, বিশেষ চাহিদাসম্পন্ন মানুষ, নারী উপার্জনকারীর ওপর নির্ভরশীল পরিবার, অতিদরিদ্র জনগোষ্ঠী এবং অন্য কোনো উৎস থেকে সহায়তাবঞ্চিত ব্যক্তি ও পরিবার।

গত বছর থেকে প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে কভিড-১৯ মোকাবেলায় সরকারের পাশাপাশি ব্র্যাকের মতো অনেক বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানও এ সহায়তা কার্যক্রম চালিয়ে আসছিল। এরই ধারাবাহিকতায় ব্র্যাক প্রাথমিকভাবে ৫০ হাজার পরিবারের পাশে দাঁড়াচ্ছে। কিন্তু প্রয়োজনের তুলনায় এটি একেবারেই অপ্রতুল। আরো অনেক পরিবারকে জরুরি সহায়তা দিতে হবে। জাতীয়ভাবে এ দুর্যোগের বিরুদ্ধে জয়ী হতে হলে ব্যক্তি ও প্রতিষ্ঠানসহ সবাইকে এগিয়ে আসতে হবে। এ ক্ষেত্রে ‘ডাকছে আবার দেশ’ একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে এবং গণতহবিল সংগ্রহে ও প্রাতিষ্ঠানিক পর্যায় থেকে অবদান রাখায় সবাইকে উদ্বুদ্ধ করবে। বিস্তারিত : https://www.brac.net/dakcheabardesh