kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত আরো ৬৯ জন

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় নতুন করে ৬৯ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে, যার মধ্যে ৬৮ জন রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছে। সব মিলিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ২৬৬ জন ডেঙ্গু রোগী ভর্তি আছে। ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয় মোট ৯১৪ জন, যার মধ্যে ছাড়পত্র পেয়েছে ৬৪৬ জন। এ ছাড়া বাকি দুজনের মৃত্যুর তথ্য স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে; সেই তথ্য এখন যাচাই-বাছাইয়ের প্রক্রিয়ায় রয়েছে। 

গত মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কল্যাণ সম্পাদক কে এম সাইফুল্লাহ এবং তাঁর স্ত্রী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। তবে তাঁরা করোনা নেগেটিভ। তাঁদের দুই বছর তিন মাস বয়সী কন্যাসন্তানেরও গতকাল থেকে জ্বর। দেশে প্রতিদিনই হু হু করে বাড়ছে ডেঙ্গু রোগী। ফলে বিশেষজ্ঞরা বলছেন, এখনই ব্যবস্থা না নিলে সামনে পরিস্থিতি ভয়ংকর হতে পারে। এদিকে বর্তমানে ঢাকা শহরের প্রতিটি ওয়ার্ডেই এডিসের লার্ভা পাওয়া যাচ্ছে। শুধু তা-ই নয়, এখন ঢাকা শহরের প্রায় প্রতিটি স্থানেই এডিস মশার ঘনত্ব ডেঙ্গু ছড়ানোর জন্য উপযোগী মাত্রায় আছে। গত কয়েক মাসের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ডেঙ্গুর অবস্থা ক্রমেই খারাপের দিকে যাচ্ছে।

এ বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার কালের কণ্ঠকে বলেন, ঢাকার দুই সিটি করপোরেশন এডিস নিয়ন্ত্রণে আনতে যেসব বাড়িতে লার্ভা পাওয়া যাচ্ছে তাদের জরিমানা করছে। তবে জরিমানা আসলে মূল সমাধান নয়। মূলত উড়ন্ত মশাকে মেরে ফেলতে হবে। আরেকটি বিষয় হচ্ছে, ঢাকায় যেসব ওপেন স্পেস ও রাস্তাঘাট আছে সেসব জায়গায়ও তো এডিস মশা আছে। ফলে এগুলোকে নিয়ন্ত্রণ করতে হবে। সরকারি বহু ভবনে এডিসের লার্ভা পাওয়া যায়, এদের জরিমানা করতে হবে।

এডিস নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটি করপোরেশন বলছে, তারা নিয়মিত মশার ওষুধ ছিটাচ্ছে। পাশাপাশি বিভিন্ন ভবনে মশার লার্ভা ধ্বংসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে।



সাতদিনের সেরা