kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

শ্রীপুরে বকেয়ার দাবিতে সড়ক অবরোধ

আঞ্চলিক প্রতিনিধি, গাজীপুর   

১৫ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গাজীপুরের শ্রীপুরে গতকাল বুধবার বকেয়া বেতনের দাবিতে একটি কারখানার শ্রমিকরা প্রায় চার ঘণ্টা শ্রীপুর-গড়গড়িয়া মাস্টারবাড়ি আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে রাখেন। পুলিশ ঘটনাস্থল পৌঁছে কারখানার মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে বকেয়া পরিশোধের উদ্যোগ নেওয়ার আশ্বাস দিলে অবরোধ তুলে নেন শ্রমিকরা।

শ্রীপুর পৌর এলাকার দক্ষিণ ভাংনাহাটি (ছাপিলাপাড়া) গ্রামে লাক্সমা ইনারওয়্যার লিমিটেডের কারখানায় শ্রমিক বিক্ষোভের এ ঘটনা ঘটে। শ্রমিকরা অভিযোগ করেছেন, সড়ক থেকে অবরোধ তুলে নেওয়ার পর তাঁদের ওপর বহিরাগত ১৫-২০ জন তরুণ লাঠিসোঁটা নিয়ে হামলা চালিয়েছে। পুলিশের সামনেই ঘটা ওই হামলায় নারীসহ আট শ্রমিক আহত হয়েছেন। আহতদের মধ্যে মোছা. ফাতেমা, আসমা আক্তার, সোহানা, জেসমিন আক্তার ও ইমরুলকে পাশের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে গাজীপুরের স্টাইল ক্রাফট গার্মেন্টের শ্রমিক-কর্মকর্তা-কর্মচারীরা বকেয়া বেতনের দাবিতে গতকাল সকালে ফের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। আগের দিন মঙ্গলবার তাঁরা পুলিশের আশ্বাসে অবরোধ তুলে নিলেও কর্তৃপক্ষের কাছ থেকে বেতন-ভাতা দেওয়ার কোনো আভাস না পাওয়ায় তাঁরা এদিন রাস্তায় নামেন। তাঁদের হটাতে পুলিশ লাঠিপেটা করে। এতে ১০-১২ জন শ্রমিক আহত হয়েছেন।

লাক্সমা ইনারওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা জানান, কারখানায় প্রায় এক হাজার ৫০০ শ্রমিক রয়েছেন। এর মধ্যে ১৫০ জন শ্রমিকের গত জুন মাসের বেতন বকেয়া রয়েছে। গত ১২ জুলাই থেকে কর্তৃপক্ষের কাছে ওই শ্রমিকদের বকেয়া বেতনসহ সব শ্রমিককে ঈদুল আজহার বোনাস ও চলতি জুলাই মাসের ১৫ দিনের বেতন দেওয়ার দাবি করে আসছিলেন তাঁরা। কিন্তু কর্মকর্তারা কোনো সাড়া না দেওয়ায় গতকাল সকাল ১১টার দিকে শ্রমিকরা একযোগে কারখানা থেকে বেরিয়ে পাশে শ্রীপুর-গড়গড়িয়া মাস্টারবাড়ি আঞ্চলিক মহাসড়কে অবস্থান নেন এবং পথসভা করেন।

কারখানার আয়রন শাখার কর্মী আব্দুল হাকিম অভিযোগ করেন, তাঁদের ওপর হামলাকালে পুলিশ নিষ্ক্রিয় ছিল।



সাতদিনের সেরা