kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’-এর ৫০ বছর পূর্তির উৎসব ৩১ জুলাই

বিশেষ প্রতিনিধি, নিউ ইয়র্ক   

১৫ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মহান মুক্তিযুদ্ধে বিদেশি বন্ধুদের পাশে এসে দাঁড়ানোর অসাধারণ একটি উদ্যোগের নাম ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’। ১৯৭১ সালের ১ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে আয়োজন করা হয়েছিল সেই ঐতিহাসিক কনসার্টটি। ম্যানহাটনের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে হওয়া সেই কনসার্টের অন্যতম দুই উদ্যোক্তা ছিলেন ইংল্যান্ডের সাড়াজাগানো ব্যান্ডদল দ্য বিটলসের অন্যতম শিল্পী জর্জ হ্যারিসন ও ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি সেতারবাদক পণ্ডিত রবিশঙ্কর। মুক্তিযুদ্ধের অনবদ্য অংশ সেই কনসার্টের ৫০ বছর পূর্তিতে নিউ ইয়র্কে আয়োজন করা হয়েছে একটি উৎসবের। আগামী ৩১ জুলাই বিকেলে জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে ‘ফ্রেন্ডস অব ফ্রিডম’ নামে একটি সংগঠন এই উৎসবের আয়োজন করেছে।

সংগঠনটির প্রধান সমন্বয়ক শামীম আল আমিন বলেন, ‘মহান মুক্তিযুদ্ধে পৃথিবীর বিভিন্ন দেশের অসংখ্য বিবেকবান মানুষ বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিলেন। তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে কাজ করে আসছে ফ্রেন্ডস অব ফ্রিডম। এরই অংশ হিসেবে এবার দ্য কনসার্ট ফর বাংলাদেশ-এর ৫০ বছর পূর্তির এই আয়োজনটি করা হয়েছে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম। অন্যতম আকর্ষণ হিসেবে ক্যালিফোর্নিয়া থেকে নিউ ইয়র্কে আসবেন ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’-এ অংশ নেওয়া কিংবদন্তি সরোদবাদক ওস্তাদ আলী আকবর খানের বড় ছেলে এবং গ্র্যামি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত শিল্পী ওস্তাদ আশীষ খান।



সাতদিনের সেরা