kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

৬৩ বছর পর বন্ধ হচ্ছে ভয়েস অব আমেরিকার বাংলা রেডিও

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৬৩ বছর ধরে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরায় সম্প্রচার করে আসা ভয়েস অব আমেরিকার বাংলা রেডিও সার্ভিস বন্ধ হতে যাচ্ছে। ভয়েস অব আমেরিকা গত মঙ্গলবার জানায়, তাদের বাংলায় এফএম এবং শর্টওয়েভ রেডিও সম্প্রচারের আনুষ্ঠানিকতা পরশু শনিবার আনুষ্ঠানিকভাবে শেষ হবে। একই সঙ্গে, ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের টেলিভিশন এবং সোশ্যাল মিডিয়া কনটেন্টের পরিধি যথেষ্ট বাড়ানো হবে। কারণ এই প্ল্যাটফর্মগুলো ভয়েস অব আমেরিকার বাংলার এক কোটি ৬০ লাখ সাপ্তাহিক শ্রোতা বেশি ব্যবহার করে থাকে।

ভয়েস অব আমেরিকার প্রগ্রামিংয়ের ভারপ্রাপ্ত পরিচালক জন লিপম্যান বলেন, ‘‘ভয়েস অব আমেরিকা বাংলা ১৯৫৮ সালের জানুয়ারিতে যখন চালু হয়েছিল, বাংলাদেশ তখন ‘পূর্ব পাকিস্তান’ হিসেবে পরিচিত ছিল এবং অঞ্চলটি সামরিক আইনের অধীন ছিল, যেখানে কোনো টেলিভিশন বা বেসরকারি রেডিও ছিল না।’’

তিনি বলেন, ‘তখন সীমান্তের ওপার থেকে ভয়েস অব আমেরিকার শর্টওয়েভ রেডিওতে সম্প্রচারিত স্বাধীন সংবাদ এবং তথ্যের ওপর নির্ভর করত বাংলাভাষী জনগণ।’

ভয়েস অব আমেরিকা জানায়, তাদের বাংলা শর্টওয়েভ রেডিওর শ্রোতা এখন ১ শতাংশেরও কম। তবে সাম্প্রতিক বছরগুলোতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভয়েস অব আমেরিকার বাংলার শ্রোতা উল্লেখযোগ্য হারে বেড়েছে। টুইটার অ্যাকাউন্টে সম্পৃক্ততা আগের বছরের তুলনায় ৫৪ শতাংশ বেড়েছে। একই সময়ে ইনস্টাগ্রামে ভিডিও দেখা ২৭৪ শতাংশ বেড়েছে।

লিপম্যান বলেন, কয়েক ডজন দেশীয় টেলিভিশন এবং রেডিওস্টেশন বাংলাভাষী শ্রোতা ধরতে প্রতিযোগিতা করছে। এর পাশাপাশি ডিজিটাল মাধ্যমের সংখ্যাও বেড়েছে।

তিনি বলেন, সংবাদের জন্য বাংলাদেশে টিভি এবং অনলাইন অ্যাক্সেসের চাহিদা বাড়ছে। এই প্রেক্ষাপটে ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের অনুষ্ঠান এমন প্ল্যাটফর্মে পরিবেশন করা দরকার, যেখানে তার শ্রোতারা এরই মধ্যে সক্রিয়।



সাতদিনের সেরা