kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

রোড সেফটির জরিপ

পঙ্গু ভিক্ষুকদের ৮২ শতাংশই সড়ক দুর্ঘটনার শিকার

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



পঙ্গু হয়ে যারা ভিক্ষা করছে তাদের মধ্যে ৮২.৫৩ শতাংশই সড়ক দুর্ঘটনার শিকার হয়ে পঙ্গু হয়েছে। এ ছাড়া ১৭.৪৬ শতাংশ পঙ্গু হয়েছে গাছ থেকে পড়ে এবং অন্যান্য কারণে। রোড সেফটি ফাউন্ডেশনের এক জরিপে এ তথ্য উঠে এসেছে। সংগঠনটি গতকাল বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জরিপের এই তথ্য জানিয়েছে।

সড়ক দুর্ঘটনায় পঙ্গু হয়ে যারা ভিক্ষাবৃত্তিতে আসতে বাধ্য হয়েছে তাদের মধ্যে ৩২.৬৯ শতাংশ মোটরযানের  শ্রমিক হিসেবে কর্মরত অবস্থায় দুর্ঘটনায় পড়েছে। এর মধ্যে ১৭.৩০ শতাংশ স্থানীয়ভাবে তৈরি যানবাহন (নসিমন, ভটভটি, চান্দের গাড়ি, টমটম, অটোরিকশা, অটোভ্যান, প্যাডেল রিকশা, ঠেলাগাড়ি ইত্যাদি) চালানোর সময় দুর্ঘটনার শিকার হয়। ৪২.৩০ শতাংশ মোটরযানের যাত্রী হিসেবে দুর্ঘটনায় পড়েছে। বাকি ৭.৬৯ শতাংশ পথচারী হিসেবে রাস্তায় চলাচলের সময় দুর্ঘটনার শিকার হয়েছে।

২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত রাজধানীর ১৯টি স্থানসহ ধামরাই, সাভার, আশুলিয়া, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ (আরিচা ও পাটুরিয়া ফেরিঘাট), রাজবাড়ী (গোয়ালন্দ ফেরিঘাট) যশোর, ঝিনাইদহ ও কুষ্টিয়া অঞ্চলে ৬৩ জন পঙ্গু ভিক্ষুকের ওপর এই জরিপ পরিচালনা করা হয়।



সাতদিনের সেরা