kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

সংক্ষিপ্ত

দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প

নিজস্ব প্রতিবেদক   

৮ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। গতকাল বুধবার সকাল সোয়া ৯টার দিকে এই ভূমিকম্প অনুভূত হয়। দেশের উত্তরাঞ্চলে এই ভূমিকম্প বেশি অনুভূত হয়েছে। ৫.২ তীব্রতার এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ভারতের আসাম ও মেঘালয় রাজ্যের সীমান্তবর্তী এলাকা লাখিপুরে।

ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মমিনুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘ভূমিকম্পের কেন্দ্রস্থলে রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৫.২। ঢাকা থেকে ভূমিকম্পের কেন্দ্রস্থল লাখিপুরের দূরত্ব ২৪২ কিলোমিটার। তবে দেশের উত্তরাঞ্চল থেকে এই লাখিপুর কাছাকাছি। ফলে রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, শেরপুরসহ বেশ কয়েকটি জেলায় ভূকম্পন বেশি অনুভূত হয়েছে।’ আমাদের সিলেট অফিস জানায়, সিলেটে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে সেখানে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। কয়েক সেকেন্ডের ভূমিকম্প হলেও রাজধানীর মানুষ আতঙ্কিত হয়ে পড়ে। পরে আবার ভূমিকম্প হয় কি না সেটা নিয়েও অনেকের চিন্তা ছিল। খুবই সামান্য সময়ের এই ভূমিকম্প অনেকের বুঝে ওঠার আগেই শেষ হয়ে যায়।

তবে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির তীব্রতা ছিল ৫.৩। উত্পত্তিস্থল আসামের কাছাকাছি লাখিপুর।



সাতদিনের সেরা