kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

জাপান থেকে ২৫ লাখ ডোজ টিকা পাওয়ার আশা

কূটনৈতিক প্রতিবেদক   

৮ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাপান থেকে ২৫ লাখ ডোজ টিকা পাওয়ার আশা

টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় জাপান থেকে ২৫ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকা টিকা পাওয়ার আশা করছে বাংলাদেশ। ওই টিকা এলে অ্যাস্ট্রাজেনেকার টিকার অভাবে যে ১৫ লাখ লোকের এখনো দ্বিতীয় ডোজ না পাওয়ার সংকট তৈরি হয়েছে তা কেটে যাবে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল বুধবার তাঁর বাসভবনে সাংবাদিকদের এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এ সপ্তাহে বা আগামী সপ্তাহে জাপান কোভ্যাক্সের আওতায় বড়সংখ্যক টিকার চালান পাঠাবে। কোভ্যাক্সের আওতায় বলে এটা বিনা মূল্যে পাব। জাপান থেকে আড়াই মিলিয়ন (২৫ লাখ) টিকা পেতে পারি।’

জাপান কোন টিকা পাঠাবে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জাপানের কাছ থেকে আমরা অ্যাস্ট্র্যাজেনেকার টিকা পাব। আর কোভ্যাক্সের আওতায় ইউরোপ থেকে বাংলাদেশ ১০ লাখ টিকা পাবে।’

কূটনৈতিক সূত্রগুলো জানায়, জাপানের দেওয়া এবং কোভ্যাক্সের তহবিল থেকে কেনা অ্যাস্ট্রাজেনেকার টিকা বাংলাদেশে একেবারে কাছাকাছি সময়ে পৌঁছাবে।

উল্লেখ্য, ভারত তার অভ্যন্তরীণ কভিড পরিস্থিতির কারণে বিদেশে টিকা রপ্তানি বন্ধ করে দেওয়ায় বাংলাদেশে অ্যাস্ট্রাজেনেকা টিকা প্রয়োগে বিঘ্ন ঘটে। সংকট কাটাতে বাংলাদেশ চীন ও রাশিয়া থেকে টিকা আনার উদ্যোগ নেয়। গত সপ্তাহে বাণিজ্যিকভাবে কেনা চীনা টিকার প্রথম চালান দেশে এসেছে। এদিকে কোভ্যাক্স থেকে বাংলাদেশে টিকা আসছে। কোভ্যাক্সে দুইভাবে টিকা সংগ্রহ করা হয়। প্রথমত, বিভিন্ন দেশ তাদের প্রতিশ্রুতি অনুযায়ী কোভ্যাক্সকে টিকা কিনে দেয়। দ্বিতীয়ত, বিশ্বের বিভিন্ন দেশ কোভ্যাক্সকে টিকা কিনতে টাকা দেয়। ওই অর্থ দিয়ে কোভ্যাক্স প্রয়োজন অনুযায়ী টিকা কিনছে।



সাতদিনের সেরা