kalerkantho

বৃহস্পতিবার । ৬ মাঘ ১৪২৮। ২০ জানুয়ারি ২০২২। ১৬ জমাদিউস সানি ১৪৪৩

লকডাউন ঈদের ছুটি পর্যন্ত বাড়তে পারে

নিজস্ব প্রতিবেদক   

৫ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চলমান লকডাউন আরো এক সপ্তাহ বাড়ানোর চিন্তাভাবনা চলছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা আগে থেকেই তিন সপ্তাহের লকডাউনের পরামর্শ দিয়ে রেখেছিলেন। এরই পরিপ্রেক্ষিতে গত ১ জুলাই থেকে সারা দেশে সাত দিনের কড়া লকডাউন জারি করে সরকার। আগামী বুধবার পর্যন্ত এই লকডাউনের মেয়াদ রয়েছে। চলমান এই লকডাউনের মধ্যেই নতুন করে মৃত্যু ও সংক্রমণের রেকর্ড হচ্ছে। তাই আরো এক সপ্তাহ লকডাউন চালানোর কথা চিন্তা করছে সরকার। তাতেও কাজ না হলে চলমান লকডাউন ঈদের ছুটি পর্যন্ত বাড়ানোর ভাবনা রয়েছে সরকারের।

সরকারের উচ্চপর্যায়ের একাধিক সূত্র কালের কণ্ঠকে এ তথ্য জানিয়েছে। তারা বলছে, গত দেড় বছরের বেশি সময় বিভিন্ন মাত্রার লকডাউনে থাকলেও সময় সময় জীবন-জীবিকার বিষয়টিকে গুরুত্ব দিয়ে কড়া লকডাউনের দিকে যায়নি। এবার করোনাভাইরাসের ডেল্টা ধরন প্রতিবেশী দেশ ভারতকে যে শিক্ষা দিয়েছে তা থেকে শিক্ষা নিয়ে বাংলাদেশ নতুন করে কড়া লকডাউনে যেতে বাধ্য হয়েছে।

গতকাল মন্ত্রিপরিষদসচিবের নেতৃত্বে সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগে ডজনখানেক সচিব মিলে একটি বিশেষ বৈঠক করেছেন। লকডাউনসংক্রান্ত বিষয় বৈঠকের এজেন্ডায় না থাকলেও লকডাউন নিয়ে আলোচনা হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে। একজন নাম প্রকাশ না করার শর্তে কালের কণ্ঠকে বলেন, শুধু লকডাউনের মধ্যেই সীমাবদ্ধ থাকা যাচ্ছে না। তাই দেশি-বিদেশি ব্যবসা-বাণিজ্য আরো সহজীকরণের মাধ্যমে কিভাবে বিনিয়োগ আকৃষ্ট করা যায় সে বিষয়ে বৈঠকে বসা হয়েছিল। সেখানে চলমান পরিস্থিতি হিসেবে লকডাউন নিয়ে আলোচনা হয়েছে। তাতে আরো অন্তত এক সপ্তাহের লকডাউন বাড়ানোর বিষয়টিতে অনেকেই সহমত পোষণ করেছেন। ‘ডুইং বিজনেস ইনডেক্স’কে কেন্দ্র করে হওয়া ওই বৈঠকে বাংলাদেশ ব্যাংক, বিডাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সচিবরা উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা