kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

আংশিক নিবন্ধন ও টিকা কার্যক্রম চলছে

নিজস্ব প্রতিবেদক   

৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে বেশ কিছুদিন বন্ধ থাকার পর গত বৃহস্পতিবার থেকে আবার শুরু হয়েছে করোনাভাইরাসের টিকার আংশিক নিবন্ধন ও টিকাদান কার্যক্রম। কয়েকটি নির্দিষ্ট ক্যাটাগরির জন্য এ নিবন্ধন শুরু হয়েছে।

অন্যদিকে সিনোফার্মের টিকা দিয়ে সারা দেশেই টিকাদান কার্যক্রম শুরু করা হয়েছে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলে এই কার্যক্রম।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (টিকা) ডা. শামসুল হক জানান, দেশের সব মেডিক্যাল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতাল, সদর হাসপাতাল এবং ২৫০ শয্যা হাসপাতালে এই টিকা দেওয়া চলছে অগ্রাধিকার ভিত্তিতে। এ ছাড়া চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতাল ও সৈয়দপুর সদর হাসপাতালে এ টিকাদান কর্মসূচি চলছে।

ডা. শামসুল হক জানান, ঢাকার ৪০টি কেন্দ্রে দেওয়া হচ্ছে সিনোফার্মের টিকা। মেডিক্যাল ও নার্সিং শিক্ষার্থীদের পাশাপাশি এই প্রথম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে। পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরাও এই টিকা পাচ্ছেন। এসব ক্যাটাগরির সবাই যথারীতি ‘সুরক্ষা’ অ্যাপের মাধ্যমেই নিবন্ধন করে এসএমএস পাওয়ার পর টিকা নিতে পারবেন। তিনি জানান, বিদেশগামী শ্রমিকরা সিনোফার্মের টিকা দিয়েও বিদেশ যেতে পারবেন। সৌদি ও কুয়েতগামীদের দেওয়া হবে ফাইজারের টিকা। তাঁদের জন্য নির্ধারিত পদ্ধতিতে নিবন্ধনপ্রক্রিয়া শেষে মঙ্গলবার থেকেই তাঁরা টিকা পাবেন।



সাতদিনের সেরা