kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

দেশে মাসে ধর্ষণের শিকার ১২৮ নারী

নিজস্ব প্রতিবেদক   

৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চলতি বছরের জানুয়ারি থেকে জুন এই ছয় মাসে দেশে ধর্ষণের শিকার হয়েছেন ৭৬৭ জন নারী। সে হিসাবে মাসে ধর্ষণের শিকার হয়েছেন ১২৮ জন। এর মধ্যে ৬১১ জন একক আর ১৫৬ জন সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন। ধর্ষণের পর হত্যার শিকার হয়েছেন ২৪ জন, আত্মহত্যা করেছেন পাঁচজন। অন্যদিকে গত ছয় মাসে রাজধানীর বিভিন্ন থানায় ৩০২টি ধর্ষণ মামলা হয়েছে। সে হিসাবে মাসে রাজধানীতে গড়ে ধর্ষণের মামলা হয়েছে ৫০টি। আইন ও সালিশ কেন্দ্রের (আসক) প্রতিবেদন এবং ঢাকা মহানগরীর বিভিন্ন থানার প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে।

আসকের প্রতিবেদনের তথ্য থেকে জানা গেছে, এই সময়ে ধর্ষণচেষ্টার আরো ১৬৬টি ঘটনা ঘটেছে। একই সময়ে যৌন হয়রানির শিকার হয়েছেন ৬৪ নারী। এর মধ্যে সাত নারী আত্মহত্যা করেছেন। যৌন হয়রানির প্রতিবাদ করায় আক্রান্ত হয়েছেন ৫৭ জন পুরুষ। এর মধ্যে চারজনকে হত্যা করা হয়েছে। প্রতিবাদ করতে গিয়ে দুই নারীও হত্যার শিকার হয়েছেন।

ধর্ষণের কয়েকটি ঘটনা বিশ্লেষণ করে দেখা গেছে, পরিবারের সদস্য, আত্মীয় বা নিকটাত্মীয়, মসজিদের ইমাম, প্রাইভেট টিউটর, অফিসের কলিগ, পরিবহন শ্রমিক, যুবলীগ নেতা ও বখাটেদের মাধ্যমে এসব ধর্ষণের ঘটনা ঘটেছে। এ থেকে ছয় বছরের শিশু পর্যন্ত রক্ষা পায়নি। তথ্য মতে, এই ছয় মাসে বেশিসংখ্যক ধর্ষণের শিকার হয়েছেন গৃহবধূ। পুলিশ বলছে, এসব ঘটনায় মামলা হওয়ার পর অনেক আসামিকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। অনেকে পলাতকও রয়েছে।

গত ২৯ জুন রাতে বরিশালের হিজলা উপজেলার গুয়াবাড়িয়া ইউনিয়নে ধর্ষণের শিকার এক গৃহবধূকে (৪৫) শিকলে বাঁধা অবস্থায় উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় ওই এলাকার যুবলীগ নেতা সোহেল তালুকদারের বিরুদ্ধে মামলা করা হয়। গত ২ জুন জামালপুরের দেওয়ানগঞ্জে বাবার বাড়িতে ধর্ষণের শিকার হন এক গৃহবধূ। পরে মামলায় ধর্ষককে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

গত ২১ মে নড়াইলে এক মক্তবে ছয় বছরের শিশুকে ধর্ষণ করে এক মসজিদের ইমাম। গত ১৯ মার্চ গাজীপুরের শ্রীপুরে এক পোশাককর্মী বান্ধবীর বাড়িতে বেড়াতে গিয়ে দলবদ্ধ ধষর্ণের শিকার হন। এভাবে গত ছয় মাসে টাঙ্গাইলের দেলদুয়ায়, গোপালগঞ্জের কোটালীপাড়ায়, ময়মনসিংহের তারাকান্দাসহ দেশের বিভিন্ন এলাকায় লোমহর্ষক ধর্ষণের ঘটনা ঘটেছে।



সাতদিনের সেরা