kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

সাংবাদিক সাহাবুদ্দিন মারা গেছেন

খুলনা অফিস   

৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



খুলনার প্রবীণ সাংবাদিক সাহাবুদ্দিন আহমেদ (৮২) ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত শুক্রবার দিবাগত রাতে তিনি মারা যান। তাঁকে গতকাল শনিবার বনানী কবরস্থানে দাফন করা হয়েছে।

খুলনায় সাংবাদিকদের ‘গুরু’ বলে পরিচিত ছিলেন তিনি। তিনি একাধিকবার খুলনা প্রেস ক্লাব এবং অবিভক্ত সাংবাদিক ইউনিয়নের সভাপতির দায়িত্ব পালন করেছেন। ১৯৬৫ সালে খুলনার স্থানীয় ওয়েভ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতায় যুক্ত হন তিনি। ডেইলি ইনডিপেনডেন্ট পত্রিকায় ১৩ বছর দায়িত্ব পালন শেষে বার্ধক্যজনিত কারণে ২০০৯ সালে সাংবাদিকতা থেকে অবসর গ্রহণ করেন। এ ছাড়া ৪৪ বছরের পেশাগত জীবনে সাপ্তাহিক হলিডে, বাংলাদেশ টাইমস, দ্য ডেইলি টেলিগ্রাফ ও ডেইলি ফিন্যানশিয়াল এক্সপ্রেস পত্রিকায় কাজ করেছেন তিনি। ১৯৭০-৭১ সালে পাকিস্তানের করাচিভিত্তিক দৈনিক ডন পত্রিকার খুলনা প্রতিনিধি ছিলেন তিনি।

তিনি ব্যক্তিগত জীবনে চিরকুমার ছিলেন। মৃত্যুর আগে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় এক নিকটাত্মীয়ের বাসায় অবসর জীবন পার করছিলেন তিনি। তাঁর মৃত্যুতে সাংবাদিক সংগঠনগুলো শোক জানিয়েছে।

সাহাবুদ্দিন আহমেদের জন্ম ১৯৩৯ সালের ১ জানুয়ারি। মানিকগঞ্জে তাঁর পৈতৃক ভিটেমাটি। বাবার চাকরির সুবাদে খুলনাসহ বিভিন্ন জায়গায় লেখাপড়া করেন তিনি। তিনি পূর্ব পাকিস্তান ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৬২ সালে শরীফ কমিশনের বিরুদ্ধে গড়ে ওঠা ছাত্র আন্দোলনে অংশ নিয়েছিলেন তিনি। তিনি রূপসা থানার বেলফুলিয়া ইসলামিয়া উচ্চ বিদ্যালয়, মডেল মাধ্যমিক বিদ্যালয়, ফাতিমা উচ্চ বিদ্যালয় এবং চালনা পোর্ট মাধ্যমিক বিদ্যালয়ে বিভিন্ন সময়ে শিক্ষকতা করেছেন।



সাতদিনের সেরা