kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

বিআইটিআইডিতে চার শয্যার আইসিইউ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



চট্টগ্রামের ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতালে চার শয্যার নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) চালু হয়েছে। তবে আইসিইউতে এখনো কোনো ভেন্টিলেটর সংযুক্ত করা হয়নি।

গতকাল চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির এর উদ্বোধন করেন। বিআইটিআইডি সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশীদ বলেন, এত দিন আইসিইউ সুবিধা না থাকায় সংকটাপন্ন রোগীদের অন্য হাসপাতালে স্থানান্তর করা হতো। আইসিইউতে মূলত হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলা দিয়ে রোগীদের অক্সিজেন সুবিধা দেওয়া হবে। খুব দ্রুতই আইসিইউতে ভেন্টিলেটর সংযুক্ত করা হবে। তিনি আরো বলেন, হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন রয়েছে। অক্সিজেন প্লান্ট হলেই অক্সিজেন সরবরাহ নিয়েও কোনো সমস্যা থাকবে না। রোগীরা নির্বিঘ্নে অক্সিজেন সেবা পাবে।

জানা যায়, ফৌজদারহাটে সরকারি এই হাসপাতালে আইসিইউ, অক্সিজেন প্লান্ট ও বায়োসেফটি ল্যাব স্থাপনে ব্যয় ধরা হয়েছে দুই কোটি ২০ লাখ টাকা। কভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড প্যান্ডেমিক প্রিপেয়ারনেস প্রকল্পের আওতায় এটি বাস্তবায়ন করছে গণপূর্ত বিভাগ। হাসপাতালটিতে করোনা রোগীদের সেবায় ৩২টি শয্যা আছে।



সাতদিনের সেরা