kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

ঢাবির ৮৩২ কোটি টাকার বাজেট

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আগামী ২০২১-২২ অর্থবছরের জন্য ৮৩১ কোটি ৭৯ লাখ টাকার বাজেট পাস করেছেন সিনেট সদস্যরা। এর মধ্যে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা বাবদ সর্বোচ্চ ৬১১ কোটি ৮৯ লাখ ৬৫ হাজার টাকা বরাদ্দ ধরা হয়েছে, যা মোট বাজেটের ৭৩.৫৭ শতাংশ। অন্যদিকে গবেষণা খাতে বরাদ্দ ধরা হয়েছে মাত্র ১১ কোটি ১২ লাখ টাকা। এটি মোট বাজেটের ১.৩২ শতাংশ।

গতকাল বৃহস্পতিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অধিবেশনে এ বাজেট পাস করা হয়। বাজেট পেশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দীন আহমেদ। অধিবেশনে সভাপতিত্ব করেন সিনেট চেয়ারম্যান উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। এ ছাড়া উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এনামউজ্জামান ও সিনেট সদস্যরা উপস্থিত ছিলেন।

এবারের বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অনুদান দিচ্ছে ৬৯৬ কোটি ৫৪ লাখ টাকা। বাজেটে ঘাটতি দেখানো হয়েছে ৭০ কোটি ২৫ লাখ টাকা। এটি প্রাক্কলিত ব্যয়ের ৮.৪৫ শতাংশ। বাজেটে পণ্য ও সেবা খাত বাবদ ১৬৮ কোটি আট লাখ ৩৫ হাজার টাকা ধরা হয়েছে। এটি মোট ব্যয়ের ২০.২০ শতাংশ। তা ছাড়া মূলধন খাতে ব্যয় ধরা হয়েছে ২১ কোটি ৬৯ লাখ টাকা। এটি মোট ব্যয়ের ২.৬১ শতাংশ। তবে বিগত বছরগুলোর চেয়ে এবার বাজেটের আকার কমেছে। গত বছর বিশ্ববিদ্যালয়ের বাজেট বরাদ্দ ছিল ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকা।