kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

চলবে না ‘অবৈধ’ বাস

১ জুলাই থেকে অভিযান

নিজস্ব প্রতিবেদক   

২৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীতে রুট পারমিট ছাড়া চলাচল করা এক হাজার ৬৪৬টি বাসের বিরুদ্ধে ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত অভিযান চালানো হবে। রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে এবং যানজট নিরসনে গঠিত ‘বাস রুট রেশনালাইজেশন’ কমিটির ১৭তম সভা শেষে গতকাল বৃহস্পতিবার ঢাকা উত্তর সিটির (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানান।

দক্ষিণ সিটির নগর ভবনে অনুষ্ঠিত এ সভা শেষে তিনি বলেন, রাজধানীতে বর্তমানে এক হাজার ৬৪৬টি বাস রুট পারমিট ছাড়া চলাচল করছে। এসব বাসের জন্য নগরীতে সীমাহীন যানজট লেগে থাকে। এগুলোকে চলতে দেওয়া হবে না। আগামী ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত ঢাকার দুই সিটি করপোরেশন ও বিআরটিএ সম্মিলিতভাবে অভিযান চালাবে।

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে এবং যানজট নিরসনে গঠিত ‘বাস রুট রেশনালাইজেশন’ কমিটির সভাপতি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস জানান, আগামী ৭ সেপ্টেম্বর থেকে বাস রুট রেশনালাইজেশনের আওতায় ঘাটারচর-কাঁচপুর রুটে পরীক্ষামূলকভাবে বাস চলাচল শুরু হবে। গত ১ এপ্রিল থেকে তা শুরু হওয়ার কথা ছিল, কিন্তু মহামারি করোনার কারণে ব্যাঘাত ঘটে। তিনি জানান, ঘাটারচরে বাস ডিপো করা হবে। এরই মধ্যে সেখানে ১২ বিঘার মতো জমি শনাক্ত করা হয়েছে।

ঢাকার দুই সিটিতে বাস বে ও যাত্রীছাউনি নির্মাণের জন্য দরপত্র সম্পন্ন করা হয়েছে বলেও জানান মেয়র তাপস। তিনি বলেন, সিটি বাস রাজধানীতে চলবে । আন্ত জেলা বাস প্রবেশ করতে পারবে না। সে জন্য ঢাকার বাইরে কাঁচপুর, হেমায়েতপুর, বাটুলিয়া ও কেরানীগঞ্জ—এই চার জায়গায় আন্ত জেলা বাস টার্মিনাল ও ডিপো নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। পুরনো বাসগুলো মেরামত করতে বাস মালিকদের আবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক ১০০ কোটি টাকা ঋণ দেওয়ার প্রস্তাব অনুমোদন দিয়েছে বলেও জানান শেখ তাপস।

সভায় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, ডিএসসিসির প্রধান প্রকৌশলী মো. রেজাউর রহমান, বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, রাজউক চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।