kalerkantho

সোমবার । ৫ আশ্বিন ১৪২৮। ২০ সেপ্টেম্বর ২০২১। ১২ সফর ১৪৪৩

কফিল উদ্দিন হত্যা মামলা

মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামির সাজা কমে যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক   

২৩ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নারায়ণগঞ্জে হাজী কফিল উদ্দিন হত্যা মামলার আসামিদের সাজা কমিয়েছেন আপিল বিভাগ। মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া যাবজ্জীবনপ্রাপ্ত জামান নামের এক আসামিকে খালাস দিয়েছেন আপিল বিভাগ।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন  ইকবাল হোসেন, কাজী জয়নাল ও জাকির হোসেন হাজী। তাঁদের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। তাঁরা তিনজনই স্থানীয় বিএনপি নেতা ছিলেন।

মামলার তথ্যানুযায়ী, ২০০৩ সালের ১৬ ডিসেম্বর সন্ধ্যায় গুলি করে হত্যা করা হয় হাজী কফিল উদ্দিনকে। কফিল উদ্দিন নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সানারপাড়ে হাজী কফিলউদ্দিন সুপারমার্কেটের মালিক ও নারায়ণগঞ্জ সিটির ৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি ছিলেন। এ ঘটনায় ১৬ জনের বিরুদ্ধে মামলা করেন কফিল উদ্দিনের স্ত্রী। এ মামলায় তদন্ত শেষে ২০০৪ সালের ৩১ জুলাই অভিযোগপত্র দেয় পুলিশ। নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত ২০০৯ সালের ১৫ জুলাই চারজনকে মৃত্যুদণ্ড ও ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে রায় দেন। পরে রায় অনুমোদনের জন্য হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। আসামিরাও রায়ের বিরুদ্ধে আপিল করেন।