kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

নতুন ক্লিন এনার্জি প্রকল্প চালু করল ইউএসএআইডি

কূটনৈতিক প্রতিবেদক   

২২ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



বাংলাদেশ অ্যাডভান্সিং ডেভেলপমেন্ট অ্যান্ড গ্রোথ থ্রু এনার্জি (ব্যাজ) নামের পাঁচ বছর মেয়াদি একটি প্রকল্প হাতে নিয়েছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি। প্রকল্পটি সাশ্রয়ী, নির্ভরযোগ্য ও টেকসই জ্বালানি ব্যবস্থায় প্রবেশাধিকার বাড়াতে এবং স্বচ্ছ ও দক্ষ জ্বালানি বাজার জোরদার করতে অবদান রাখবে। ইউএসএআইডির মিশন পরিচালক ডেরিক এস ব্রাউন এবং বাংলাদেশ সরকারের টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন গতকাল প্রকল্পটির উদ্বোধন করেন।

প্রকল্প উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে জ্বালানি খাতের মূল অংশীদারদের কাছে ইউএসএআইডির অর্থায়নে পরিচালিত প্রায় ১১ লাখ মার্কিন ডলারের পাঁচ বছর মেয়াদি ব্যাজ প্রকল্পের বিস্তারিত তুলে ধরা হয়। এর আগে গত এপ্রিলে মার্কিন প্রেসিডেন্টের জলবায়ুবিষয়ক বিশেষ দূত জন কেরি বাংলাদেশ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ওই প্রকল্পের উল্লেখযোগ্য দিকগুলো তুলে ধরেন।

উদ্বোধনী ডেরিক এস ব্রাউন বলেন, ‘ব্যাজ প্রকল্পের কার্যক্রমের লক্ষ্য হলো সাশ্রয়ী, নির্ভরযোগ্য ও টেকসই জ্বালানি ব্যবস্থায় প্রবেশাধিকার বাড়ানো এবং স্বচ্ছ জ্বালানি বাজার গড়ে তোলা।’



সাতদিনের সেরা