kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার অনুষ্ঠান

‘লেখকরা মানুষের জন্য অমরত্বের সাধনা করছেন’

নিজস্ব প্রতিবেদক   

১৯ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আইএফআইসি ব্যাংক নিবেদিত কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২০ প্রদান উপলক্ষে এক অনলাইন অনুষ্ঠানের আয়োজন করা হয় গতকাল শুক্রবার সন্ধ্যায়। অনুষ্ঠানটি একযোগে কালি ও কলম এবং আইএফআইসি ব্যাংকের ফেসবুক পেজে দেখানো হয়েছে।

আয়োজনে অতিথি হিসেবে বক্তব্য দেন পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবিত্র সরকার ও কথাসাহিত্যিক ওয়াসি আহমেদ। পুরস্কারপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে বক্তব্য দেন কথাসাহিত্যিক সুব্রত বড়ুয়া। বিচারকমণ্ডলীর পক্ষ থেকে বক্তব্য দেন অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। অনুষ্ঠানের শুরুতেই কালি ও কলম পত্রিকার প্রয়াত দুই প্রাণপুরুষকে স্মরণ করা হয়। সম্পাদকমণ্ডলীর সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান ও সম্পাদক আবুল হাসনাতকে স্মরণ করে দুটি ভিডিও চিত্র দেখানো হয়। পুরস্কারপ্রাপ্তদের অনুভূতিও প্রচার করা হয়। আয়োজনে আরো বক্তব্য দেন আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ এ সারওয়ার। প্রখ্যাত শিল্পী অদিতি মহসীনের সংগীত পরিবেশনের মাধ্যমে আয়োজন শেষ হয়। আয়োজনটি সঞ্চালনা করেন ত্রপা মজুমদার ও লুভা নাহিদ চৌধুরী।

অধ্যাপক পবিত্র সরকার বলেন, ‘এখন বেঁচে থাকার লড়াই চলছে। শুধু শারীরিকভাবে বেঁচে থাকা নয়, সৃজনশীলতাকে বাঁচিয়ে রাখার লড়াই। নানাভাবে মানুষ অমর হওয়ার চেষ্টা করে। কিন্তু বেঁচে থাকে কেবল মহৎ কাজের মাধ্যমে। যে লেখকরা পুরস্কার পেলেন তাঁরা মানুষের জন্য অমরত্বের সাধনা করছেন। মানুষের জীবনকে মূল্যবান করার কাজ করছেন। তাঁদেরকে অভিনন্দন।’

এবার এ পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যে ‘তিমিরযাত্রা’ গ্রন্থের জন্য মোজাফ্ফর হোসেন, প্রবন্ধ গবেষণায় ‘চলচ্চিত্রনামা’ গ্রন্থের জন্য মাসুদ পারভেজ, মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্যে ‘১৯৭১ : বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং’ গ্রন্থের জন্য ইজাজ আহমেদ মিলন এবং শিশু-কিশোর সাহিত্যে ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’ গ্রন্থের জন্য রণজিৎ সরকার। উল্লেখযোগ্য গ্রন্থ জমা না পড়ায় এবার কবিতা বিভাগে পুরস্কার দেওয়া হয়নি।

সাহিত্য, শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করে আসছে। প্রথম দিকে এ পুরস্কারের পৃষ্ঠপোষক ছিল এইচএসবিসি ব্যাংক।



সাতদিনের সেরা