kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

গুইমারায় রেশনের চাল জব্দ

নিজস্ব প্রতিবেদক   

১৯ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গুচ্ছগ্রামে বসবাসকারী দুস্থ বাঙালিদের রেশনের চাল সরকারি গুদাম থেকে গোপনে চাল ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। সেনা সদস্যরা আটক করেছেন ট্রাক ভর্তি এই চালের একটি চোরাচালান। ঘটনাটি ঘটেছে পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ির গুইমারা উপজেলায়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে গত বুধবার সিন্দুকছড়ি জোনের আওতাধীন মানিকছড়ি আর্মি ক্যাম্পের একটি টহল দল মানিকছড়ি বাজারসংলগ্ন মাহি অটো রাইস মিল গেট থেকে ১৫ মেট্রিক টন (৩০ কেজি করে ৫০০ বস্তা) চালভর্তি একটি ট্রাক (চট্টমেট্রো-ট-১৮-৪২৭৯) আটক করে। ট্রাকটি গুইমারা উপজেলা গুদাম থেকে জালিয়াপাড়া গুচ্ছগ্রামের রেশন কার্ডের চাল বৈধ কাগজপত্র ছাড়াই মানিকছড়ি বাজারে বিক্রির জন্য নিয়ে যাচ্ছিল। স্থানীয় চাল ব্যবসায়ী মো. শফিউল্লাহ নিরাপত্তা বাহিনীর সদস্যদের কাছে ভুয়া কাগজপত্র দেখিয়ে চালের বৈধতা প্রমাণ করতে ব্যর্থ হন। শফিউল্লাহ এক পর্যায়ে জানান, প্রজেক্ট চেয়ারম্যানের কাছ থেকে তিনি ১৫ মেট্রিক টন চাল কিনে মানিকছড়ির মাহি অটো রাইস মিলে বিক্রি করেছেন।

গোয়েন্দা সূত্রে জানা যায়, গুইমারা উপজেলা খাদ্যগুদামে চাল ও গমের স্থিতির গরমিল রয়েছে। নিরাপত্তা বাহিনী উপজেলার খাদ্য পরিদর্শক মো. জাকির হোসেনের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, ওই খাদ্যগুদাম থেকে কোনো ধরনের চাল বিক্রি করা হয়নি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তুষার আহমেদও বিষয়টি অবগত নন বলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের জানিয়েছেন। এ বিষয়ে স্থানীয় জনগণ ও জনপ্রতিনিধিরা জেলা প্রশাসকের সরাসরি হস্তক্ষেপে সুষ্ঠু তদন্তের মাধ্যমে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।