kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

হাইকোর্টের সব বেঞ্চ রবিবার থেকে বসছে

নিজস্ব প্রতিবেদক   

১৮ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এক সপ্তাহের ব্যবধানে খুলে দেওয়া হলো হাইকোর্ট বিভাগের সব কটি বেঞ্চ। আগামী রবিবার থেকে হাইকোর্ট বিভাগের ৩৪টি দ্বৈত বেঞ্চ ও ১৯টি একক বেঞ্চ বসছে। তবে সব কটি বেঞ্চ বসবে ভার্চুয়ালি। এই বিষয়ে গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন স্বাক্ষরিত আদেশ জারি করা হয়েছে। প্রশাসনিক ক্ষমতাবলে প্রধান বিচারপতি এসব বেঞ্চ গঠন এবং এসব বেঞ্চের বিচারিক এখতিয়ার নির্ধারণ করেছেন।

করোনাভাইরাস সংক্রমণের কারণে স্বাভাবিক বিচারকাজ বন্ধ থাকায় জরুরি মামলার শুনানির জন্য গত ১০ জুন হাইকোর্ট বিভাগের বেঞ্চের সংখ্যা ২১টি থেকে বাড়িয়ে ৩০টি করা হয়। গত এক সপ্তাহ হাইকোর্ট বিভাগে ৩০টি বেঞ্চ বসে। আর গতকাল আরো ২৩টি বাড়িয়ে করা হয়েছে ৫৩টি। তবে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত হাইকোর্টে আগাম জামিন শুনানি বন্ধ থাকছে।

দ্বিতীয় পর্যায়ে করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৫ এপ্রিল থেকে সরকারঘোষিত লকডাউনের কারণে দেশের আদালতে স্বাভাবিক বিচারিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। জরুরি বিষয় শুনানির জন্য হাইকোর্ট বিভাগে মাত্র চারটি বেঞ্চ গঠন করা হয়। এসব আদালতে ভার্চুয়ালি শুনানির সুযোগ রাখা হয়। পরবর্তী সময়ে ধীরে ধীরে এই বেঞ্চের সংখ্যা বাড়ানো হয়েছে।



সাতদিনের সেরা