kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

টেস্ট ট্র্যাকে মেট্রো রেল

নিজস্ব প্রতিবেদক   

১৮ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মূল ট্র্যাকে সংযুক্ত হওয়ার আগে ডিপোর অভ্যন্তরে পরীক্ষামূলকভাবে এক হাজার ৫০ মিটার পাড়ি দিল মেট্রো রেল। গতকাল বৃহস্পতিবার প্রথমবারের মতো টেস্ট ট্র্যাকে চলল মেট্রো রেলের প্রথম সেট। ডিপোর মধ্যে টেস্ট ট্র্যাক ও ভায়াডাক্টের ওপরে রেলপথ একই। মূল রুটে চলার আগে এটা অন্যতম পরীক্ষা। এই ট্র্যাকে সফলভাবে চলার পর বিভিন্ন সিগন্যালে আরো সাত দিন পরীক্ষামূলকভাবে মেট্রো রেল চালানো হবে।

এদিকে রাজধানীর উত্তরা দিয়াবাড়ী এলাকায় মেট্রো রেলের জেটি থেকে ক্রেন দিয়ে লিফটিং জিগের মাধ্যমে কোচ লরিতে তোলার কাজ চলছে। তিনটি কোচ দিয়াবাড়ীর ডিপোতে নিয়ে যাওয়া হয়। আরো তিনটি কোচ জেটিতে রয়েছে।

প্রকল্প ব্যবস্থাপক এ বি এম আরিফুর রহমান বলেন, ‘আজ খুশির সংবাদ। বাংলাদেশের প্রথম মেট্রো ট্রেন সেট টেস্ট ট্র্যাক স্পর্শ করল। ডিপোর ভেতরে নরমাল ট্র্যাকে ১.৫ কিলোমিটার চলার পরই টেস্ট ট্র্যাকে চলাচল করল মেট্রো রেল। মেকানিক্যাল-ইলেকট্রিক্যাল, ওয়াশিংসহ প্রতিটি কোচের ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এরপরই কোচগুলো লাইনে তোলা হবে। এই কাজে এক থেকে দুই মাস সময় লাগে। এ জন্য ইতালি থেকে এক ধরনের যন্ত্রও আনা হয়েছে।’

ঢাকা ম্যাস ট্রানজিট কমপানি লিমিটেডের (ডিএমটিসিএল) তথ্যে জানা যায়, সব মিলিয়ে ২৪ সেট ট্রেনের জন্য মোট ব্যয় হয়েছে চার হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা। ট্রেনগুলোতে ডিসি এক হাজার ৫০০ ভোল্টেজ বিদ্যুৎ সরবরাহব্যবস্থা থাকবে। স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোতে থাকবে লম্বালম্বি সিট। ছয়টি বগিসংবলিত প্রতিটি ট্রেনে দুটি হুইলচেয়ারের ব্যবস্থা থাকবে। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে থাকবে চারটি করে দরজা।



সাতদিনের সেরা