kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

বিজ্ঞানী পরিচয়ে প্রতারণা

১৫ সহযোগীসহ হোতাকে গ্রেপ্তার করেছে র‌্যাব

নিজস্ব প্রতিবেদক   

১৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আন্তর্জাতিক মানসম্পন্ন বিজ্ঞানী পরিচয় দিয়ে স্ব-উদ্ভাবিত জলবায়ু পরিবর্তনের প্রভাব-প্রতিকার, পাওয়ার প্ল্যান্ট প্রজেক্ট, করোনা প্রতিরোধ ব্যবস্থা এবং অন্যান্য প্রজেক্ট বাস্তবায়নের নামে কোটি কোটি টাকা ও জমি আত্মসাৎকারী এক প্রতারকচক্রের হোতাসহ ১৬ জন ধরা পড়েছে। নিজেকে বিজ্ঞানী পরিচয় দেওয়া সাইফুল ইসলাম ওরফে সায়েন্টিস্ট সাইফুলসহ অন্যদের ঢাকা ও টাঙ্গাইলের বিভিন্ন স্থান থেকে অস্ত্র, মাদকসহ গ্রেপ্তার করেছে র‌্যাব।

রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে বলা হয়, জলবায়ু পরিবর্তনের প্রভাব ও প্রতিকার বিষয়কে পুঁজি করে একটি চক্র ভুয়া বিজ্ঞানী পরিচয়ে প্রতারণার ফাঁদ তৈরি করেছে বলে র‌্যাবের গোয়েন্দারা জানতে পারেন। এরই মধ্যে বেশ কয়েকজন ভুক্তভোগীর অভিযোগও পাওয়া যায়। অভিযোগের ভিত্তিতে র‌্যাব ছায়াতদন্ত শুরু করে এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। 

গত মঙ্গলবার থেকে গতকাল সকাল পর্যন্ত র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১-এর সদস্যরা রাজধানীর উত্তরার প্রতারক সংগঠন ‘রাজা-বাদশা’ গ্রুপের নতুন কার্যালয়ে অভিযান চালায়। সেখান থেকে প্রতারকচক্রের হোতা সাইফুল ইসলাম ওরফে বিজ্ঞানী সাইফুল ওরফে সায়েন্টিস্ট সাইফুলকে গ্রেপ্তার করা হয়। একই অভিযানে সাইফুলের সহযোগী বকুলি ইয়াসমিন, ইমরান রাজা, কাকুলী আক্তার, রোমান বাদশা, আনিসুজ্জামান সিদ্দীকী, নাজমুল হক, তারেক আজিজ, বেল্লাল হোসেন, আব্দুল মান্নান, শিমুল মিয়া, নুরনবী, আবুল হাশেম, আলী হোসেন, শওকত আলী ও রোকনুজ্জামানকে গ্রেপ্তার করে। তাঁদের কাছ থেকে একটি  বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিন, দুই রাউন্ড গুলি, দুই বোতল বিদেশি মদ, ছয়টি সিল, নগদ ৪৫ হাজার ৪৬০ টাকা, ২০টি মোবাইল ফোনসেট, ১৪টি চেক বই, ১২টি ভিজিটিং কার্ড, ছয়টি বিভিন্ন মন্ত্রণালয়ের চিঠি, বিভিন্ন মূল্যের ১২১টি জাল স্ট্যাম্প, তিনটি চুক্তিনামা দলিল, তিনটি বই এবং ৯টি স্বাক্ষরিত চেক ও বিদেশি নেতাদের সঙ্গে পত্রালাপের ভুয়া কপি জব্দ করা হয়।

র‌্যাব জানায়, সাইফুল ২০১১ সালে ‘রাজা-বাদশা গ্রুপ’ নামে একটি ভুয়া সংগঠন তৈরি করেন। এটির মূল কার্যালয় উত্তরায়।



সাতদিনের সেরা