kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

দেশজুড়েই বাড়ছে সংক্রমণ বাড়ছে উদ্বেগ-উৎকণ্ঠা

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



ভারতে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের ডেল্টা ধরন নিয়ে দেশের সীমান্তবর্তী জেলাগুলোতে সম্প্রতি যে উদ্বেগ দেখা দিয়েছে, সেই অতি সংক্রামক ধরনটি ছড়িয়ে পড়েছে অন্য জেলাগুলোতেও। বিভিন্ন স্থানে শনাক্তের সংখ্যা বাড়ার পাশাপাশি করোনার উপসর্গ নিয়ে বাড়িতে চিকিৎসাধীন রোগীর সংখ্যাও বাড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিধি-নিষেধ আরোপ করেও কোথাও তেমন কাজ হচ্ছে না। বেশির ভাগ মানুষই তোয়াক্কা করছে না স্বাস্থ্যবিধিকে। এই পরিস্থিতিতে স্বাস্থ্যঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় দিন পার করছে তাদের স্বজন-শুভাকাঙ্ক্ষীরা।

উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে দিন দিন বৃদ্ধি পাচ্ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা, সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় জেলায় ১২১টি নমুনা পরীক্ষা করে ৬১ জন শনাক্ত হয়েছে। গত ১ জুন থেকে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪২৩ জন; মৃত্যু হয়েছে ১৬ জনের। জনসাধারণের চলাচল নিয়ন্ত্রণে বিভিন্ন পয়েন্টে বসানো হয়েছে পুলিশ চেকপোস্ট।

চাঁপাইনবাবগঞ্জে লকডাউন শেষে যে কঠোর বিধি-নিষেধ জারি করা হয়, তার মেয়াদ আরো সাত দিন বাড়ানো হয়েছে। জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ জানিয়েছেন, করোনা সংক্রমণের হার কমলেও তা আশানুরূপ না হওয়ায় ফের সাত দিনের জন্য কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। তবে সরাসরি বাগান থেকে ট্রাকে আম পরিবহন করা যাবে। এ ছাড়া অনলাইনে অর্ডার গ্রহণ করে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আম ক্রয়-বিক্রয় করা যাবে।

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরো ১৩ জনের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার সকাল ৬টা থেকে গতকাল সকাল ৬টার মধ্যে বিভিন্ন সময় তারা মারা যায়। এ নিয়ে গত ১৬ দিনে করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে ১৬১ জন মারা গেল।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পাঁচজনের পজিটিভ ছিল। বাকিরা উপসর্গ নিয়ে মারা গেছে।

নাটোরে গত ২৪ ঘণ্টায় করোনায় বিএনপি নেতাসহ দুজন এবং করোনা উপসর্গে জামায়াত নেতার মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে নাটোর পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক মঈদ উজ্জামান সৌরভ বুধবার রাতে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মারা গেছেন। আর সদর উপজেলার লালমনিপুর গ্রামের আবু বকর মারা গেছেন নাটোর আধুনিক হাসপাতালে। এ ছাড়া করোনা উপসর্গ নিয়ে জেলা জামায়াতের সাবেক আমির বেলাল উজ্জামান মারা গেছেন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে।

সীমান্তবর্তী জেলা নওগাঁয় গত ২৪ ঘণ্টায় আরো দুই করোনা রোগীর মৃত্যু হয়েছে। তারা দুজনই  নিয়ামতপুর উপজেলার বাসিন্দা ছিলেন। এ নিয়ে জেলায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৫৬ জন।

দিনাজপুর সদরে বিশেষ লকডাউনের দ্বিতীয় দিনে গতকাল সকাল থেকে শহরের প্রবেশমুখগুলোতে নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ পুলিশ ও আনসার সদস্যরা অবস্থান নেন। লকডাউনের প্রথম দিনে ইজি বাইক চালকদের নিয়ন্ত্রণ করা না গেলেও গতকাল তাদের অনেকটাই নিয়ন্ত্রণ করা গেছে।

পাবনার ভাঙ্গুড়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে ভ্রাম্যমাণ অ্যান্টিজেন টেস্ট পরীক্ষা শুরু হয়েছে। গতকাল সকালে ভাঙ্গুড়া পৌর মেয়র গোলাম হাসনাইন রাসেল এই কার্যক্রম উদ্বোধন করেন। ভাঙ্গুড়া বাসস্ট্যান্ড ও সিএনজি স্ট্যান্ডে দুটি বুথ স্থাপন করে স্বাস্থ্যকর্মীরা অ্যান্টিজেন টেস্ট শুরু করেন।

সিলেটে বেড়েই চলেছে করোনায় আক্রান্ত হওয়া ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে সাতজন মারা গেছে। তাদের মধ্যে পাঁচজন সিলেট জেলার, বাকি দুজন মৌলভীবাজার জেলার বাসিন্দা। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় বিভাগে ৬৮ জন রোগী শনাক্ত হয়েছে।

যশোরে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ২০৪ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছে পাঁচজন। উচ্চ ঝুঁকির কারণে যশোর পৌরসভা ও নওয়াপাড়া পৌরসভায় চলমান লকডাউন বাড়ানো হয়েছে। পাশাপাশি নতুন করে ঝিকরগাছা পৌরসভা ও যশোর সদর উপজেলার উপশহর, নওয়াপাড়া, আরবপুর ও চাঁচড়া ইউনিয়নে এবং শার্শা উপজেলার শার্শা ইউনিয়নে ও বেনাপোল বাজারে কঠোর বিধি-নিষেধ কার্যকর করা হয়েছে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী মো. সায়েমুজ্জামান।

আমদানীকৃত পাথর লোড-আনলোড করা ও নানা পণ্য নিয়ে বাংলাদেশে আসা ভারতীয় ট্রাকচালকদের অবাধ চলাফেরার কারণে যশোরের বেনাপোল বন্দর, দিঘীরপাড়, ভবারবেড়, ছোট আঁচড়া ও তালসারী এলাকার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। এ ছাড়া স্থানীয় হোটেলগুলোতে ভারতীয় যাত্রীদের কোয়ারেন্টিনের ব্যবস্থা থাকায়ও ভাইরাস ছড়ানোর আশঙ্কা থেকে যাচ্ছে।

বাগেরহাটে করোনাভারাইস পরীক্ষার জন্য ভ্রাম্যমাণ নমুনা সংগ্রহ শুরু হয়েছে। ‘হটলাইনে ফোন করি, নমুনা সংগ্রহকারী যাবে আপনার বাড়ি’—এই স্লোগানে বাড়ি বাড়ি গিয়ে করোনার নমুনা সংগ্রহ করা হচ্ছে। সম্প্রতি বাগেরহাট জেলায় সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বাগেরহাট-২ (কচুয়া-সদর) আসনের সংসদ সদস্য শেখ তন্ময় এই বিশেষ উদ্যোগ নিয়েছেন। গতকাল সকালে বাগেরহাট সদর হাসপাতালের সামনে এই কর্মসূচি উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মাদ আজিজুর রহমান।

মোংলায় চলমান করোনা বিধি-নিষেধ আরো এক সপ্তাহ বাড়ানো হয়েছে। এর আগে তিন দফায় দেওয়া বিধি-নিষেধের শেষ দিন ছিল বুধবার। গতকাল বাগেরহাট জেলা প্রশাসক মো. আজিজুর রহমান সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক শেষে চতুর্থ দফায় আরো এক সপ্তাহের কঠোর বিধি-নিষেধ আরোপ করেছেন।

ফরিদপুরে গত মঙ্গলবার ২৫৬ নমুনা পরীক্ষা করে ৯০ জন শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩৫.১৬ শতাংশ। সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ফরিদপুরে লকডাউন চেয়ে গতকাল জেলা প্রশাসকের কাছে অনুরোধপত্র পাঠিয়েছেন সিভিল সার্জন ডা. ছিদ্দীকুর রহমান।

শেরপুরে নমুনা পরীক্ষা বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে শেরপুর সদর উপজেলা। গতকাল সেখানে ১৩৭ জনের নমুনা পরীক্ষায় ২৮ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। সংক্রমণের হার বেড়ে যাওয়ায় সীমান্তবর্তী জেলা হিসেবে শেরপুরে বিনা মূল্যে অ্যান্টিজেন টেস্ট চালুর দাবি জানিয়েছেন নাগরিক সংগঠনের নেতারা।

এদিকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ডেডিকেটেড ইউনিটকে ১৩০ শয্যায় উন্নীত করা হয়েছে। ওই ইউনিটের মুখপাত্র ডা. সুহাষ রঞ্জন হালদার জানিয়েছেন, খুলনা জেনারেল (সদর) হাসপাতালে আরো ৭০টি শয্যা বাড়ানোর কার্যক্রম চলছে।

(এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন সংশ্লিষ্ট এলাকার কালের কণ্ঠ’র প্রতিনিধিরা)



সাতদিনের সেরা