kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

পাঁচ বিদ্যুেকন্দ্রের মেয়াদ বাড়ছে

নিজস্ব প্রতিবেদক   

১৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাঁচ বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে তালিকাভুক্ত তিন কম্পানির পাঁচটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ দুই বছর করে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। সেই সিদ্ধান্ত অনুমোদনের জন্য গত ২৫ মে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে পিডিবি। এখন পর্যন্ত অনুমোদনের বিষয়ে মন্ত্রণালয় থেকে চিঠি না পেলেও মেয়াদ বাড়ানোর বিষয়ে আশাবাদী বিদ্যুৎ বোর্ডের কর্মকর্তারা। তাঁরা বলছেন, দীর্ঘ প্রক্রিয়ার কারণে অনুমোদনের বিষয়টি সময়সাপেক্ষ।

তিন কম্পানির বিদ্যুৎকেন্দ্রগুলো হলো সামিট পাওয়ারের সাবসিডিয়ারি সামিট নারায়ণগঞ্জ পাওয়ার, ওরিয়ন ফার্মার সাবসিডিয়ারি ওরিয়ন পাওয়ার মেঘনা ঘাট, ডাচ্-বাংলা পাওয়ার অ্যান্ড অ্যাসোসিয়েটস, খুলনা পাওয়ারের কেপিসিএল ইউনিট-২ ও খানজাহান আলী পাওয়ার কম্পানি। এর মধ্যে ডাচ্-বাংলা পাওয়ারের বর্তমান মেয়াদ শেষ হবে আগামী জুলাই মাসে। বাকি চারটির মেয়াদ শেষ হয়ে গেছে।

পিডিবি সচিব সাইফুল ইসলাম আজাদ কালের কণ্ঠকে বলেন, ‘বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পাঁচটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়াতে মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে। এখনো পর্যন্ত অনুমোদনের বিষয়ে মন্ত্রণালয় থেকে কোনো চিঠি আসেনি। তবে এই পাঁচটি বিদ্যুেকন্দ্রের মেয়াদ বাড়বেই। আমার অভিজ্ঞতা থেকে বলছি, সাধারণত যখনই মন্ত্রণালয় চায়, তখন ধরেই নিতে হবে সেটি পজিটিভ। কিন্তু এটি একটি দীর্ঘ প্রক্রিয়া।’

পিডিবির সচিব আরো বলেন, ‘চুক্তির মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে কিছুটা পরিবর্তন আনা হচ্ছে। আমাদের যখন প্রয়োজন হবে তখন বিদ্যুৎ কিনব। এটার কোনো ক্যাপাসিটি পেমেন্ট থাকবে না। নো ইলেকট্রিসিটি নো পেমেন্টে—এই শর্ত দিয়ে চিঠি পাঠিয়েছি।’

শেয়ারবাজারসংশ্লিষ্ট ব্যক্তিদের মতে, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় সরকারের সর্বোচ্চ পর্যায়ের এ সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সরকারের কাছে বিদ্যমান বিদ্যুৎ বিক্রির চুক্তি পুনরায় নবায়ন না হলে কম্পানিগুলোর ব্যাবসায়িক কার্যক্রমে বড় ধরনের প্রভাব পড়ত। ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতো কম্পানিগুলো। যার ফলে ভুগতে হতো বিনিয়োগকারীদের। সরকারের সর্বোচ্চ পর্যায়ের এমন সিদ্ধান্তে কম্পানিগুলো নতুন জীবন পেতে যাচ্ছে।