kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

লাইকি-বিগো লাইভে বিপুল অর্থপাচার

বিদেশি নাগরিকসহ গ্রেপ্তার ৫

নিজস্ব প্রতিবেদক   

১৪ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘লাইকি’ ও ‘বিগো লাইভ’ অ্যাপে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে বছরে শতকোটি টাকা বিদেশে পাচার হয়ে যাচ্ছে। দেশে এসব অ্যাপস পরিচালনাকারী এক বিদেশি নাগরিকসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে সিআইডি। তাঁরা হলেন মোস্তফা সাইফ রেজা, আরিফ হোসেন, এস এম নাজমুল হক, আসমা উল হুসনা সেজুতী এবং অজ্ঞাতপরিচয় এক বিদেশি নাগরিক।

অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) গতকাল রবিবার সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানায়। রাজধানীর মালিবাগে সিআইডির প্রধান কার্যালয়ে আয়োজিত এই সংবাদ সম্মেলনে বিভিন্ন তথ্য তুলে ধরেন সিআইডি সাইবার পুলিশের ডিআইজি জামিল আহমেদ।

সিআইডি সূত্র জানায়, ‘লাইকি’ ও ‘বিগো লাইভ’ অ্যাপে প্রধানত দেশের যুবসমাজ ও প্রবাসীদের টার্গেট করা হয়। টার্গেট ব্যক্তিকে কথিত ডায়মন্ডের বিনিময়ে নির্ধারিত তরুণীদের অশ্লীল লাইভ আড্ডায় যুক্ত করা হয়। এসব অ্যাপস ব্যবহারকারী দেশের লক্ষাধিক ব্যক্তি অনলাইন ব্যাংকিং, হুন্ডি, ভার্চুয়াল মুদ্রা ও ব্যাংকের মাধ্যমে এই ডায়মন্ড কিনছে। এভাবে বিদেশে পাচার হয়ে যাচ্ছে বিপুল অর্থ। গ্রেপ্তারকৃতদের বিভিন্ন ব্যাংক ও মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে শুধু গত এক বছরে শতকোটি টাকার বেশি লেনদেনের তথ্য পাওয়া গেছে।

ডিআইজি জামিল আহমেদ বলেন, গ্রেপ্তার পাঁচজনের মধ্যে অজ্ঞাতপরিচয় ওই বিদেশি নাগরিক বিগো লাইভ ও লাইকির সঙ্গে সরাসরি সম্পৃক্ত। বাংলাদেশি নাগরিক মোস্তফা সাইফ রেজা বিগোর বাংলাদেশি অ্যাডমিন। আরিফ দেশে মেয়েদের মাসিক বেতনে চাকরি দিয়ে বিগো লাইভের সঙ্গে যুক্ত করতেন।



সাতদিনের সেরা